তথ্যপ্রযুক্তি

‘শপস ইন গ্রুপস’ ফিচার আনছে ফেসবুক

কিছুদিন আগেই গ্রুপ থেকে আয়ের নতুন নতুন উপায়ের কথা জানিয়েছিল বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবার এর জন্য নতুন একটি ফিচারই নিয়ে আসছে সোশ্যাল মিডিয়াটি। খুব শিগগিরই ‘শপস ইন গ্রুপস’ নামের শপিং ফিচার আনার ঘোষণা দিয়েছে তারা।

নতুন শপিং ফিচার ‘শপস ইন গ্রুপস’ এর পাশাপাশি নির্মাতাদের জন্য পণ্য পরামর্শ ও ‘লাইভ শপিং’ পরীক্ষা করে দেখছে মার্কিন এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি। নতুন এই ফিচারের মাধ্যমে ফেসবুকের গ্রুপের অ্যাডমিনরা নিজেদের সংশ্লিষ্ট ফেসবুক পেজে অনলাইন স্টোর স্থাপন করতে পারবেন। আয় হওয়া অর্থ কোনো অলাভজনক খাতে যাবে, নাকি তাদের হাতে আসবে, তা ঠিক করে দিতে পারবেন তারা।

ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা’র ‘প্রডাক্ট ম্যানেজমেন্ট’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউলি কেওন কিম উল্লেখ করেছেন, অনেক গ্রুপ অ্যাডমিনই স্বেচ্ছাসেবক। এই ‘শপ’ থেকে তারা নিজেদের কাজের জন্য আয়ের পথ বের করে নিতে পারবেন। আয়ের অর্থ সরাসরি গ্রুপ অ্যাডমিনের হাতে যাবে। তারা সিদ্ধান্ত নিবেন এই অর্থ তারা কীভাবে ব্যবহার করবেন। এটি গ্রুপকে টিকিয়ে রাখা ও চলমান রাখার ভালো একটি উপায় বলে দাবি করেন কিম।

এদিকে, ফেইসবুকে ‘লাইভ শপিং’ ফিচার আগে থেকেই রয়েছে। কিন্তু এটিকে এতোদিন ব্র্যান্ড ও নির্মাতাদের অংশীদারিত্বেই বেশি দেখা যেতো। এখন এ সম্পর্কিত নতুন এক ফিচারের পরীক্ষা শুরু করেছে অ্যাপটি।

প্রভাবকদের পণ্য বিক্রি দেখার জন্য ভক্তদেরকে অন্য পেজে ডাকার বদলে নির্মাতা ও ব্র্যান্ড এখন নিজ নিজ পেজে ‘ক্রস-স্ট্রিম’ করতে পারবে। নতুন ফিচারগুলো এরই মধ্যে চলে এসেছে ওয়েব সংস্করণ এবং আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণের ফেসবুক অ্যাপে।

সূত্র: টেকক্রাঞ্চ

মতামত দিন