অন্যান্য

পণ্য আমদানিতে ঋণ সীমা বাড়ানোর দাবি বিটিএমএ’র

পণ্য আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের ঋণ নেওয়ার সীমা তিন কোটি থেকে বাড়িয়ে চার কোটি ডলার করার দাবি জানিয়েছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)। রোববার (১৪ নভেম্বর) বাংলাদেশ ব্যাংককে দেওয়া একটি চিঠির মাধ্যমে সংগঠনটি ঋণের সুদহার ১ দশমিক ৭৫ শতাংশ নামিয়ে আনার এ দাবি জানানো হয়। সেইসাথে সুদের হার কমিয়ে আনার দাবি জানিয়েছে বিটিএমএ।
 
বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী সংবাদমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। জাহাজভাড়াও অনেক বেড়েছে। এর ফলে আমরা চাপের মুখে পড়েছি। ইডিএফ থেকে যে ঋণ পাওয়া যায়, তা দিয়ে আমদানি সম্পন্ন হচ্ছে না। তাই ঋণের সীমা বাড়ানোর পাশাপাশি আরও এক বছর এই সুযোগ অব্যাহত রাখার জন্য চিঠি দিয়েছি।
 
সম্প্রতি বিটিএমএ'র নেতারা কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনায় বসলে ব্যাংক তাদেরকে লিখিত প্রস্তাব দিতে বলে। এর পরিপ্রেক্ষিতেই ব্যাংককে সংগঠনটি চিঠি দিয়েছে বলে ধারণা করা যায়। বিটিএমএ ব্যাংকের কাছে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ঋণসীমা চার কোটি ডলারে উন্নীত করার দাবি জানায়।

এর আগে করোনাসময়ে বিজিএমইএ ও বিকেএমইএর দাবির পরিপ্রেক্ষিতে এই খাতে ঋণের সীমা আড়াই কোটি ডলার থেকে বাড়িয়ে তিন কোটি ডলারে উন্নীত করা হয়।
 

মতামত দিন