বাংলাদেশ

মোংলা বন্দরে কার্গো ডুবিতে নিখোঁজ ৫: চলছে উদ্ধার অভিযান

মোংলা বন্দরে পানামা পতাকাবাহী হ্যান্ডিপার্ক নামের জাহাজের ধাক্কায় এমভি ফারদিন-১ নামের কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। এতে কার্গো জাহাজে থাকা ৭ নাবিকের মধ্যে দুই জনকে উদ্ধার করা সম্ভব হলেও নিখোঁজ রয়েছেন আরও ৫ জন। সোমবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৯টায় বন্দরের হারবাড়িায়ার-৯ নম্বর বয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

মোংলা লাইটার শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহ-সভাপতি মাইনুল হোসেন মিন্টু বলেন, কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ২০ হাজার মেট্রিক টন কয়লা বোঝাই একটি বিদেশি বাণিজ্যিক জাহাজ বন্দরের হাড়বাড়ীয় এলাকার ৯ নম্বর এ্যাংকরে বয়ায় অবস্থান নেয়। সেই জাহাজ থেকে সোমবার রাতে ৬০০ মেট্রিক টন কয়লা বোঝাই করে কার্গো জাহাজ এম ভি ফারদিন-১। কয়লা বোঝাই শেষে ওই বিদেশি জাহাজ ছেড়ে কিছু দূরে যেতে না যেতেই অপর একটি বিদেশি জাহাজের সাথে কার্গোটির ধাক্কা লাগে। এতে নদীর প্রচণ্ড স্রোতে কার্গোটি সেখানে ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন বলেন, জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া নৌযানটি মূল চ্যানেলের পূর্ব পাশে ডুবেছে, এতে বন্দরে বাণিজ্যিক জাহাজ আসা-যাওয়ায় কোন সমস্যা হচ্ছে না। বন্দরের মূল চ্যানেল ঝুঁকি মুক্ত রয়েছে, তার পরেও ডুবন্ত নৌযান উদ্ধারে কোস্টগার্ডের সঙ্গে সহায়তা করছে বন্দর কর্তৃপক্ষ।

মতামত দিন