অর্থনীতি

মাথাপিছু আয় ছাড়িয়েছে আড়াই হাজার ডলার

দেশের মানুষের মাথাপিছু আয় ছাড়িয়েছে আড়াই হাজার ডলার। আগামী মঙ্গলবার (২৩ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শনিবার (২০ নভেম্বর) সকালে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেম আয়োজিত ভার্চুয়াল এক আলোচনা সভায় অংশ নিয়ে পরিকল্পনামন্ত্রী এ কথা জানিয়েছেন।

২০২০-২০২১ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ২২৭ ডলার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে দেশের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৪ ডলারে। অর্থাৎ এক অর্থবছরের ব্যবধানে মাথাপিছু আয় বেড়েছে ৩২৭ ডলার। এটি গত অর্থবছরের তুলনায় ১৫ শতাংশ বেশি।

আলোচনায় পরিকল্পনামন্ত্রী বলেন, বিদেশের মানুষও এখন বিশ্বাস করে উন্নয়নের পথে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে বাংলাদেশ। কারণ এ দেশের মানুষ অগ্রগতির পথে হেঁটে দেখিয়েছে। এভাবে চললে, ২০৪১ সালে উন্নত দেশের কাঁতারে পৌঁছার লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। যেখানে আইনের শাসন ও সমতা বিরাজ করবে বলেও মনে করেন তিনি।

দেশের মোট জিডিপি নির্ণয়ের জন্য নতুন করে ২০১৫-১৬ কে নতুন ভিত্তিবছর হিসাবে নির্ধারণ করা হয়েছে। এত দিন ২০০৫-০৬ সালকে ভিত্তিবছর হিসাবে গণনা করা হতো। নতুন ভিত্তিবছরের হিসাবে ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার থেকে বেড়ে ২ হাজার ৫৫৪ ডলারে উন্নীত হয়েছে।

মতামত দিন