আন্তর্জাতিক

মেক্সিকো সীমান্তে ৩৭ বাংলাদেশিসহ ৬০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

মেক্সিকোর পূর্বাঞ্চল থেকে ৩৭ বাংলাদেশিসহ প্রায় ছয়শ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) দুটি ট্রলারযোগে যাওয়া এসব মানুষকে উদ্ধার করার কথা জানিয়েছে দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম)। তাদের অধিকাংশই প্রতিবেশী গুয়েতমালার।

আইএনএম জানায়, মেক্সিকোর দক্ষিণ-পূর্বাঞ্চলের ভেরাক্রুজে চলে যায় অভিবাসনপ্রত্যাশীরা। সেখান থেকে তাদের উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১৪৫ জন নারী এবং ৪৫৫ জন পুরুষ। তাদের মধ্যে ৪০১ জন গুয়েতমালার, ৫৩ জন হন্ডুরাসের, ৪০ জন ডমিনিক প্রজাতন্ত্রের, ৩৭ জন বাংলাদেশের, ২৭ জন নিকারাগুয়ার, ১৮ জন এল সালভেদরের, চারজন ভেনেজুয়েলার, চারজন ইকুয়েডরের এবং আটজন কিউবার। কিছু আফ্রিকার লোক রয়েছে এবং একজন ভারতের, ছয় জন ঘানার এবং একজন ক্যামেরুনের।

টোনাটিউহ হার্নান্দেজ, স্থানীয় মানবাধিকার কমিশনের এক কর্মকর্তা জানান, ট্রলারের মধ্যে দুটি ট্রাকে ঠাসাঠাসি করে বসেছিলেন তারা। সেখানে নবজাতক ও অন্তঃসত্ত্বা নারীও ছিলেন। তাদের মধ্যে অনেকেই অসুস্থ। এসব অভিবাসনপ্রত্যাশীকে মেক্সিকো আটক করতে পারে অথবা বৈধভাবে মেক্সিকোতে বসবাসের সুযোগ দিতে পারে।

নিজ দেশে সহিংসতা ও দারিদ্র্যের কারণে মধ্য আমেরিকা ও যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী মেক্সিকোর এই করিডোর বেছে নেয়।


সূত্র: ডয়েচে ভেলে

মতামত দিন