তথ্যপ্রযুক্তি

এক গাড়িই চলবে সড়ক ও রেলপথে!

ধরুন যদি একটি বাস চলে সড়ক কিংবা রেলপথে উভয় পথেই। শুনে অবাক মনে হলেও এমন এক বাস চালু করতে যাচ্ছে জাপান। বাস ও ট্রেনের সমন্বয়ে তৈরি এই গাড়ি একই সঙ্গে রাস্তায় এবং রেল লাইনে চলতে সক্ষম।

শনিবার (২৫ ডিসেম্বর) জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে এই ডুয়েল মোড গাড়িটি। জাপানের তোকুশিমা প্রিফেকচারাল শহর কাইয়োতে প্রথম যাত্রা করার কথা এই গাড়ির। মিনিবাসের মতো দেখতে এই গাড়ি প্রচলিত সাধারণ রাস্তায় চলার সময় রাবারের টায়ারে চলে আবার ইন্টারচেঞ্জ স্টেশনে পৌঁছানোর পর গাড়ির নিচ থেকে স্বয়ংক্রিয় স্টিলের চাকা বেরিয়ে আসে এবং রাবারের চাকা ভেতরে ঢুকে যায়।

এএসএ কোস্ট রেলওয়ে এর সিইও শিজেকি বলেছেন, আমি চাই কাইয়ো শহরটি প্রথম দ্বৈত মাধ্যমে চলা এ যানবাহনটি পরিচালনা করুক। যদি এটি সফল হয় পর্যায়ে যায়, তাহলে জাপানজুড়ে স্থানীয় পরিবহনগুলো এ প্রযুক্তি অনুসরণ করতে পারবে। এটি এমন একটি যান, যা একই সঙ্গে রেলপথ ও সড়কপথে চলতে পারে। সাধারণ যানবাহন শুধু সড়ক বা রেলপথেই চলতে পারে কিন্তু এটি সবার জন্যই উপকারে আসবে। এটি একটি খুব ভালো গণপরিবহন হবে। বিশেষ করে আমাদের গ্রামীণ অঞ্চলে বসবাস করা বয়স্ক মানুষের জন্য সবচেয়ে বেশি নির্ভরযোগ্য হবে বলে মনে করছি।

২০০২ সাল থেকে এই ডুয়েল মোড যানবাহনের প্রযুক্তি নিয়ে কাজ করছে জাপান। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে যানবাহনটি জাপানের রাস্তায় চলতে যাচ্ছে। নতুন প্রযুক্তির এ বাসটি জনসাধারণের জন্য উম্মুক্ত করে দেওয়া হচ্ছে। বর্তমানে এএসএ কোস্ট রেলওয়ে প্রযুক্তিটি পরিচালনা করছে।

মতামত দিন