তথ্যপ্রযুক্তি

জানুন হোয়াটসঅ্যাপের অজানা সব ফিচার

সময়ের সাথে আরও আপডেট হচ্ছে সোশ্যাল মিডিয়া সাইট হোয়াটসঅ্যাপ। মূলত ব্যবহারকারীদের মন জয় করতেই এমনটি করছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি গ্রাহকের অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করতে একগুচ্ছ নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ।

এর মধ্যেই রয়েছে ভয়েস মেসেজ পাঠানোর আগে তা শুনে নেওয়ার সুযোগ, হাইড লাস্ট সিন স্ট্যাটাস, মাল্টি ডিভাইস সাপোর্ট সহ আরও অনেক ফিচার। এ ছাড়াও নিরাপত্তা ও গোপনীয়তার জন্য এবার একগুচ্ছ নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে এই মেসেজিং অ্যাপ।

তবে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোটসঅ্যাপে আরও কিছু ফিচার রয়েছে যা অনেকেই জানেন না। এখন অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে নিজের নাম লুকিয়ে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ রেজিস্ট্রেশনের সময় নাম খালি রাখা সম্ভব নয়। তবে এই সমস্যার একটি সহজ সমাধান রয়েছে। যা ব্যবহার করে গ্রাহকরা নিজের নাম গোপন রাখতে পারেন। ফলে অজানা ব্যক্তি কখনই আপনার নাম হোয়াটসঅ্যাপের মাধ্যমে জানতে পারবেন না।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রোফাইলের নাম লুকিয়ে রাখবেন-

> প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলুন। তার পরে ডান দিকের থ্রি ডট মেনুতে ট্যাপ করুন।
> এই দুটি সিম্বল কপি করুন (→.)
> এবার আপনার নামের সামনেই একটি পেনসিল আইকন দেখতে পাবেন, সেখানে ট্যাপ করুন। আপনার নামের জায়গায় এই দুটি সিম্বল পেস্ট করে দিন।
> তারপরে ‘অ্যারো’ মুছে দিয়ে, ওকে বাটনে ট্যাপ করলেই আপনার নামটি পরিবর্তিত হয়ে যাবে।
> সবকটা ধাপ ঠিক ভাবে পেরিয়ে গেলেই হোয়াটসঅ্যাপে আপনার নামটি ব্ল্যাঙ্ক যাবে।

তবে এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে যে, আপনার নম্বরটি যদি কেউ আপনার নাম দিয়ে ফোনে সেভ করে রাখেন তিনি কিন্তু আপনার নাম দেখতে পাবেন। অর্থাৎ সেভ করে রাখা যে কোনো কনট্যাক্টের ক্ষেত্রে এই ফিচারটি কাজে আসবে না। কেবল অজানা নম্বর থেকেই হোয়াটসঅ্যাপে আপনার নামটি লুকিয়ে রাখতে পারবেন।

তবে যদি আপনার নামটি হোয়াটসঅ্যাপে সম্পূর্ণ ফাঁকা রাখতে না চান তাহলে সেই জায়গায় বিশেষ কিছু ক্যারেক্টার দিয়ে রাখতে পারেন। যেমন, ডট (.) কমা (,) ইত্যাদি। এতে আপনার নামের জায়গায় অজানা সেই কনট্যাক্ট কেবল মাত্র ডট বা কমা দেখতে পাবেন।

সূত্র: গ্যাজেটস নাও

মতামত দিন