অন্যান্য

হাই হিলে যত বিপদ!

আপনি কতটা গোছানো বা ব্যক্তিত্বসম্পন্ন তা আপনার পায়ের দিকে তাকালেই বোঝা যাবে এমন কথা শুনেছেন তো নিশ্চয়ই? তাই এ সময়ের তরুণীরা নিজেদের বেশি আকর্ষণীয় ও স্টাইলিশ করতে বেছে নেয় হালের ফ্যাশন হাই হিলকে। কিন্তু আপনি কি জানেন পছন্দের এই হাই হিলই আপনার জীবনে হয়ে উঠবে নানা ক্ষতির কারণ।

বিশেষজ্ঞরা বলছেন, উঁচু হিল পরার সময় আপনার পায়ের গোড়ালি অস্বাভাবিকভাবে উঁচু হয়ে থাকে। এ সময় একটু অসতর্ক থাকলেই অনিয়ন্ত্রিতভাবে এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে স্বাভাবিকভাবেই গোড়ালি মচকে যাওয়ার আশঙ্কা বাড়ে। দীর্ঘদিন হাই হিল পরার অভ্যাস আপনার পায়ের পাতাকে শক্ত করে দেয়। সেই সঙ্গে পায়ে সৃষ্টি করে প্রচণ্ড যন্ত্রণাও।

আপনার পায়ের গোড়ালির সঙ্গে যে পেশিগুলো টেনডনের মাধ্যমে যুক্ত থাকে তা হাই হিল পরার কারণে ছোট হয়ে যায়। হাই হিল পায়ের পাতা ও গোড়ালির ভারসাম্য নষ্ট করে এবং পেশিগুলোর ভেতরে নানারকম গঠনগত পরিবর্তন শুরু করে। যার ফলে আপনার প্ল্যান্টার ফ্যাসাইটিস এবং একিয়ালিস টেন্ডিনাইটিস নামে রোগ দেখা দিতে পারে। হাই হিলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ফলে হাঁটুর মালাইচাকির পেছনের কার্টিলেজ ক্ষয় হয়ে যায় । এর কারণে অল্প বয়সেই অস্টিও-আর্থ্রাইটিস দেখা দেয়।

এ ছাড়াও পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা, কোমরে ব্যথা, মেরুদণ্ড ও ঘাড়ে ব্যথাও আপনার শরীরে দানা বাঁধতে শুরু করবে এই হাই হিলের কারণে। আপনি যদি তাড়াহুড়োয় থাকেন তাহলে এ সময় হাই হিল এড়িয়ে চলুন। কেননা যে কোনো সময় একটু অসতর্ক হলেই আপনার জীবনে সড়ক দুর্ঘটনার মতো মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে এই হাই হিলের জন্যই। 

মতামত দিন