খেলাধুলা

মেসি-স্কালোনি ছাড়াই ভোরে নামছে আর্জেন্টিনা

দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে আগামীকাল ভোরে মাঠে নামছে আর্জেন্টিনা। শুক্রবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৬টা ১৫ মিনিটে চিলির মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা। তবে নতুন বছরে মাঠে নামার আগেই দুঃসংবাদ পেয়েছে তারা।

এমনিতেই নেই দলপতি লিওনেল মেসি, তারওপর মরার ওপর খাঁড়ার ঘা হয়ে এসেছে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনির করোনায় আক্রান্তের খবর। চিলির বিপক্ষে ডাগআউটে দেখা যাবে না তাকে। এ ছাড়া কোচ স্ক্যালোনির সঙ্গে সহকারি কোচ পাবলো আইমার ও মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারও করোনা আক্রান্ত হয়েছেন। এ ছাড়া অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের সংস্পর্শে আসা আরেক মিডফিল্ডার এমিলিয়ানো বুয়েন্দিয়াকেও দলের বাইরে রাখা হয়েছে।

গেল বছরটা দুর্দান্ত ছিল আর্জেন্টিনার জন্য। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতা ছাড়াও বছরজুড়ে অপরাজিত ছিল তারা। এ ছাড়া এরই মধ্যে লাতিন অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের টিকিটও নিশ্চিত হয়ে গেছে মেসি বাহিনীর। তবে নতুন বছরের শুরুতেই বড় ধাক্কা খেল দলটি।

তবে নিজে না থাকতে পারলেও দল নিয়ে আশাবাদী কোচ লিওনেল স্ক্যালোনি। ভার্চ্যুয়াল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দলের সঙ্গে ওয়াল্টার স্যামুয়েলস, রবার্তো আয়ালা, ডিয়েগো প্লাসেন্তে থাকবেন। তাদের নিয়ে আমি আশাবাদী।

এ ছাড়া তিনি জানান, শুধু পিসিআর টেস্টে পজিটিভ আসায় দলের সঙ্গে যোগ দিতে পারছি না, কারণ আমাকে চিলিতে ঢুকতে দেবে না। স্ক্যালোনি বলেন, আমি সুস্থই আছি।

চিলি ম্যাচ বাদেও আর্জেন্টিনা ২ ফেব্রুয়ারি খেলবে কলম্বিয়ার বিপক্ষে। এ দুই ম্যাচকে সামনে রেখে মেসিকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করে আলবিসেলেস্তে শিবির। মেসি না থাকলেও দলে জায়গা পেয়েছেন লাওতারো মার্টিনেজ, হোয়াকিন কোরেয়া, পাওলো দিবালাদের।

দলে গোলরক্ষক হিসেবে আছেন ফ্রাঙ্কো আরমানি, এস্তেবান আন্দ্রাদা, এমিলিয়ানো মার্টিনেজ ও হুয়ান মুসো। মার্টিনেজ গত বছর কোপা আমেরিকা জয়ের পর থেকেই রয়েছেন দুর্দান্ত ফর্মে। তাকেই দলের প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ডিফেন্ডার হিসেবে যারা স্কালোনির দলে জায়গা পেয়েছেন তারা হলেন- নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস মার্টিনেজ কোয়ার্তা, জার্মান পেৎজেলা, নিকলাস অটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, নিকলাস টালিয়াফিকো, মার্কোস আকুনইয়া।

আর্জেন্টাইন কোচ জানান, যেহেতু আমাদের বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে। তাই দলের সেরা তারকাকে নিয়ে বাড়তি কোনো ঝুঁকি নিতে চাইনি আমরা।

বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ১১ জয় ও ২ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ৮ জয় ও ৫ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ৭ জয় ও ২ ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে কনমেবল থেকে কাতার যাত্রার পথে এক পা দিয়ে রেখেছে ইকুয়েডর।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, জার্মান পেৎজেলা, নিকলাস অটামেন্ডি, মার্কোস আকুনইয়া, ডি পল, পারেদেস, লো চেলসো, দিবালা, ডি মারিয়া (অধিনায়ক) এবং লাওতারো মার্টিনেজ।

মতামত দিন