খেলাধুলা

মুমিনুলকে বাদ দেওয়া প্রসঙ্গে যা বললেন সাকিব

টেস্ট ক্রিকেটে রাজার মতো আবির্ভাব হয়েছিল মুমিনুল হকের। মাঠে নামলেই ফিফটি প্লাস স্কোর। শুরুর কয়েক বছরে ব্যাটিং গড় ছিল ৫০+, অনেকে তাকে সম্মোধন করতেন বাংলার ব্র্যাডম্যান হিসেবে। ২০১৯ সালের শেষ দিকে পেয়ে যান সাদা পোশাকের ক্রিকেটের নেতৃত্বও। সবই ঠিক চলছিল। অধিনায়কত্ব পাওয়ার পরই ঘটে বিপত্তি।

রানখড়ায় ভুগছেন মুমিনুল হক। দেশ ও বিদেশে- সব জায়গায় একই অবস্থা। কোথাও রান পাচ্ছেন না। সর্বশেষ ৯ ইনিংনে তার রান যথাক্রমে ০, ২, ৬, ৫, ২, ৯, ০, ০, ৪- এই সংখ্যাগুলো দেখে মনে হবে যেন টেলিফোন নাম্বার! আলোচনা ওঠে, নেতৃত্বের চাপেই রান পাচ্ছেন না মুমিনুল। সেটির জের ধরেই নিজ থেকেই দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। তবু, রান পাচ্ছেন না টেস্ট বিশেষজ্ঞ এই বাঁহাতি ব্যাটার।

সর্বশেষ অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসে করেন ০ ও ৪ রান। যা দলের ম্যাচ হারার অন্যতম কারণ। তাইতো ম্যাচশেষে সংবাদ সম্মেলনে অবধারিতভাবে উঠে আসে মুমিনুল প্রসঙ্গ। তাকে বিশ্রামে (বাদ দেওয়া) পাঠানো উচিত কিনা, এমন প্রশ্ন করেন সাংবাদিকরা। জবাবে অধিনায়ক সাকিব আল হাসান বলেন, যদি মুমিনুল নিজ থেকে বিশ্রামে যেতে চায় এবং এতে সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হয়, তাহলে দল তাকে স্বাগত জানাবে।

সাকিব বলেন, ‘এটা বলা আমার জন্য কঠিন। আমি ওর (মুমিনুল) সঙ্গে নিয়মিত কথা বলি এবং আবারও বলবো। যদি সে মনে করে বিরতি দরকার, এটা হতে পারে। মাত্রই একটি ম্যাচ শেষ হলো, এখনই সিদ্ধান্ত নেওয়াটা আদর্শ নয়। আমাদের দুই দিন বিরতি রয়েছে। সেন্ট লুসিয়ায় অনুশীলনের প্রথম দিন আমরা আলোচনা করবো দলের জন্য কোনটা ভালো হয়।’

মতামত দিন