অর্থনীতি

বিশ্ববাজারে পোশাক খাতে শীর্ষে বাংলাদেশ

তৈরি পোশাকের বিশ্ববাজারে ভিয়েতনামকে পেছনে ফেলে ইতোমধ্যে শীর্ষ রপ্তানিকারক দেশের স্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্ব বাণিজ্য সংস্থার সবশেষ তথ্য পর্যালোচনায় উঠে আসে ২০২০ সালে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশকে টপকে ভিয়েতনাম হয়েছে দ্বিতীয় শীর্ষ রপ্তানিকারক দেশ। তবে, চলতি বছরের প্রথম ৭ মাসে আবার এগিয়ে গেছে বাংলাদেশ। 

এ সময়ে দুই দেশের রপ্তানি আয়ের পরিসংখ্যানে দেখা যায় তৈরি পোশাক রপ্তানি খাত থেকে ভিয়েতনামের চেয়ে ১৯৩ কোটি ৭২ লাখ ডলার বেশি আয় করেছে বাংলাদেশ। আগামী কয়েক মাসে এ ব্যবধান আরও বাড়বে বলে দাবি তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর।

বিজিএমইএ বলছে, চলতি বছর শেষ হতে হতে ভিয়েতনাম থেকে অনেক এগিয়ে যাবে 'মেইড ইন বাংলাদেশ'। পোশাকের বিশ্ববাজারে যেন আর জায়গা হারাতে না হয়, সেদিকে নজর দিয়েই কর্মপরিকল্পনা সাজানোর পরামর্শ অর্থনীতি বিশ্লেষকদের।  

এদিকে, উন্নতমানের পোশাক রপ্তানি করে ভিয়েতনাম। সেদিকেই বাড়ছে ভোক্তা চাহিদা। এ অবস্থায়, বাংলাদেশের অবস্থান শক্ত করতে বাজারমুখী পরিকল্পনা সাজানোর তাগিদ অর্থনীতি বিশ্লেষকদের।

বাংলাদেশের তৈরি পোশাক খাত যেখানে ওভেন ও নিটওয়্যার নিয়ে সেখানে ভিয়েতনামের এই খাতের রপ্তানি আয় হিসাব করা হয় ওভেন-নিট ও বস্ত্র খাতের যোগফলে।

মতামত দিন