শিক্ষা

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ২ লাখ

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন জমা পড়েছে ২ লাখ ৩ হাজার ৫১৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে জমা পড়েছে এক লাখ ২ হাজার ৯৬০টি। মানবিকের ৬৭ হাজার ১১৭টি এবং বাণিজ্যের ৩৩ হাজার ৪৩৭টি।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে গুচ্ছ ভর্তিসংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক আবেদনে নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি। সেই অনুযায়ী সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি এই ২০ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন করেছেন মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী।

এতে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ শিক্ষার্থী।

ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল। এবার এইচএসসিতে পাসের সংখ্যা ১৩ লাখ ৬৪ হাজার। সেই হিসেবে ২০ বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী ৮ লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। কিন্তু ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়েছে মাত্র ৩ লাখ ৬০ হাজার। আসন বেশি থাকার পরও কম আবেদন তুলনামূলক ।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৬ হাজার হলেও এবার আবেদন পড়েছে ২ লাখ। যা অন্যান্য বছরগুলোর তুলনায় অনেক কম। গত ২৫ আগস্ট চূড়ান্ত আবেদনের ফল প্রকাশ করা হয়। এরপর অনলাইনের মাধ্যমে গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চূড়ান্ত আবেদন চলে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ১২টা পর্যন্ত। 

মতামত দিন