খেলাধুলা

এবার দক্ষিণ আফ্রিকার মেন্টর ডুমিনি

ভারতের পর এবার দক্ষিণ আফ্রিকাও নিজেদের সাবেক ক্রিকেটারকে বিশ্বকাপ দলের পরামর্শক হিসেবে নিয়োগ দিল। জেপি ডুমিনিকে বিশেষজ্ঞ মেন্টর হিসেবে দুবাইয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রোটিয়াদের ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ।

ডুমিনির সঙ্গে একই ভূমিকায় থাকবেন জাস্টিন স্যামসন। এ মুহূর্তে বাভুমাদের সঙ্গে শ্রীলঙ্কা সফরে আছেন স্যামসন। মূলত আফ্রিকানদের সহকারী কোচ এনকুয়ের কাজগুলো নিজেদের মধ্যে ভাগ করে নেবেন এ দু‌জন। এনকুয়ে চাকরি ছাড়ার পর থেকেই এ পদে দীর্ঘমেয়াদি কাউকে খুঁজছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। কিন্তু সুবিধামতো কাউকে না পাওয়ায়, বিশ্বকাপে ডুমিনি আর স্যামসনের অভিজ্ঞতাকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন গ্রায়েম স্মিথ।

ডুমিনি এ মুহূর্তে জোহানেসবার্গের ক্লাব লায়ন্সের ব্যাটিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করছেন। আর জাস্টিন স্যামসন নর্থ-ওয়েস্ট প্রদেশের কোচ হিসেবে দায়িত্বরত ছিলেন।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কোচিং সেটআপে হেড কোচ হিসেব থাকছেন মার্ক বাউচার, বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট, ফিল্ডিং কোচ জাস্টিং অনটং এবং নবনিযুক্ত ডুমিনি-স্যামনস সামলাবেন ব্যাটিং কোচের দায়িত্ব।

বিশ্বকাপে প্রোটিয়ারা সুপার-১২ এর প্রথম ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। আগামী ২৩ অক্টোবর মাঠে নামবে দু‌'দল।

এর আগে বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে নিয়োগ দেওয়া হয় মাহেন্দ্র সিং ধোনিকে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বুধবার (৮ সেপ্টেম্বর) দলটির টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করা হয়। একই দিন ধোনির মেন্টর হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

মতামত দিন