অর্থনীতি

শেয়ারবাজারে লেনদেনে চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে শুরু হয়েছে শেয়ারবাজারে লেনদেন। সেই সঙ্গে লেনদেনেও বেশ ভালো গতি দেখা যাচ্ছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ২৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬০০ কোটি টাকার ওপরে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)-ও লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হতেই একেরপর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়তে থাকে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্টের বেড়ে যায়। ২০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৩৯ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৫টির। আর ৫৩টির দাম অপরিবর্তিত। লেনদেন হয়েছে ৭০৫ কোটি ৮৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি ৭৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২১৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত ২৪টির।

মতামত দিন