জাতীয়

ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন

শিগগিরই বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল পুনরায় শুরু করা হবে। সোমবার (১৩ সেপ্টেম্বর) হলদিবাড়ি রেলস্টেশন এবং রেলপথ পরিদর্শনকালে ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান এই ঘোষণা দেন। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করার পর ডেপুটি হাইকমিশনার বলেন, আমরা খুব খুশি কেননা চিলাহাটি ও হলদিবাড়ির মধ্যে খুব শিগগিরই যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে।

তিনি বলেন, এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ উভয় দেশের পর্যটন ও আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করবে। এছাড়া এটি দুই দেশের ক্ষেত্রেই উন্নয়নেও সহায়ক হবে। উভয় দেশই ইতোমধ্যে যাত্রীবাহী ট্রেন চালানোর অনুমোদন দিয়ে দিয়েছে বলেও জানান তিনি। হলদিবাড়ি রেলস্টেশনের প্রশংসা করে ডেপুটি হাইকমিশনার আরও জানান, কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশও ট্যুরিস্ট ভিসা দেয়া শুরু করবে।

হলদিবাড়ি রেলওয়ে স্টেশন ও রেলপথ পরিদর্শনের সময় ডেপুটি হাইকমিশনারের সঙ্গে বাংলাদেশ হাইকমিশনের বিজনেস চিফ মো. শামসুল আরিফ ও শিলিগুড়ির সোনালী ব্যাংক ম্যানেজার জাবেদুল আলমও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে যোগাযোগ ব্যাহত হচ্ছে। তবে টানা ৪ মাসের নিষেধাজ্ঞার পর গত ৫ সেপ্টেম্বর থেকে এয়ার বাবলের আওতায় দুই দেশের মধ্যে বিমান চলাচল পুনরায় শুরু হয়। যদিও এখনও যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়নি দুই দেশের মধ্যে।

মতামত দিন