আন্তর্জাতিক

তুরস্ককে দমাতে শক্তি বাড়াচ্ছে গ্রিস

তুরস্কের সঙ্গে উত্তেজনার মধ্যেই আরও ৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে গ্রিস। সাম্প্রতিক মাসগুলোতে পূর্বাঞ্চলীয় ভূমধ্যসাগরে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে নিজেদের সামরিক শক্তি বাড়ানো শুরু করেছে গ্রিস। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডেইলি সাবাহ।

ইতোমধ্যেই ১৮টি রাফায়েল যুদ্ধবিমান কেনার অর্ডার দিয়েছে গ্রিস। তবে গ্রিক টেলিভিশনে দেয়া এক ভাষণে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস বলেছেন, খুব শিগগিরই এই সংখ্যাটা ২৪ হবে। 

গ্রিক মিডিয়া জানিয়েছে, নতুন চারটি ফ্রিগেট কেনার জন্যও আলোচনা চালাচ্ছে এথেন্স। রাজনৈতিক সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য নিয়মিতভাবেই গ্রিসের প্রতি আহ্বান জানিয়ে আসছে তুরস্ক। তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার গত জুলাইয়ে বলেছিলেন, ফ্রান্সের সেকেন্ডহ্যান্ড রাফায়েল যুদ্ধবিমান এই অঞ্চলের ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করতে পারবে না।

তখন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, তারা অস্ত্রের যুদ্ধে নেমেছে। তারা যুদ্ধবিমান, অস্ত্র এবং যন্ত্রপাতি কিনছে। কয়েকটি সেকেন্ডহ্যান্ড যুদ্ধবিমান দিয়ে ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করা সম্ভব নয়।

প্রসঙ্গত, পূর্বাঞ্চলীয় ভূমধ্যসাগরে তুরস্কের গ্যাস অনুসন্ধান নিয়ে গত বছর যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল আঙ্কারা ও এথেন্সের মধ্যে।

মতামত দিন