অন্যান্য

সন্তান না হলে কী করবেন?

নিজের সন্তানের মুখ দেখতে সবাই চান। এছাড়া এর চেয়ে আনন্দের আর কী হতে পারে। কিন্তু অনেকেই নানান শারীরিক সমস্যার কারণে সন্তান ধারণ করতে পারেন না। বন্ধ্যত্বের সমস্যায় সন্তানহীন থাকেন অনেকে। কিন্তু বর্তমানে এর আধুনিক চিকিৎসা রয়েছে।

বন্ধ্যাত্বের আধুনিক চিকিৎসা কী? 

ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হসপিটালের ইনফার্টিলিটি বিভাগের কনসালটেন্ট ডা. লাকী রহমান এক গণমাধ্যমকে জানান বলেন, বাংলাদেশে বন্ধ্যাত্ব সমস্যাটি বার্নিং ইস্যু বলা যায়। বন্ধ্যত্ব সমস্যায় অনেক কাপল ভুগছেন। বন্ধ্যত্ব বলতে আমরা যেটা বুঝি, যখন কোনও দম্পতি এক বছর টানা বেবি নেওয়ার জন্য ট্রাই করছেন কোনও কন্ট্রাসেপটিভ মেথড ইউস না করেই; কিন্তু সন্তান ধারণে সক্ষম হচ্ছে না, তখন তাঁদের আমরা বন্ধ্যত্বের সংজ্ঞার মধ্যে ফেলি। 

তখন তাঁদের আমরা বলি, সরাসরি বন্ধ্যত্ব বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে। আগে একটি ধারণা ছিল, বাংলাদেশে বন্ধ্যত্বের আধুনিক চিকিৎসা নেই। এখন অনেক নতুন নতুন ট্রিটমেন্ট বের হয়েছে। আগে দেখা যেত যে যারা বন্ধ্যত্বের সমস্যায় ভুগছে, তারা হয়তো বা মনেই করত যে আমি বন্ধ্যা, আমার কোনও ট্রিটমেন্ট নেই বা ট্রিটমেন্ট করে খুব বেশি লাভ হবে না। বন্ধ্যত্বের আধুনিক চিকিৎসা এখন বাংলাদেশে হচ্ছে।

মতামত দিন