অর্থনীতি

ডিএসই-সিএসইতে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেনের শুরুতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। লেনদেনেও বেশ ভালো প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

বুধবার প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ১৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন সাড়ে ছয়শ কোটি টাকা ছাড়িয়ে গেছে। প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্টের বেড়ে যায়। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ১৮ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ দশমিক ৪৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে দশমিক ৮৬ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৭টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭২১ কোটি ২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২০৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ৮০টির ও ২১টির দাম অপরিবর্তিত রয়েছে।

মতামত দিন