তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন গরম হলে কি করবেন?

তথ্য প্রযুক্তির এই যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। তবে স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা হলো, গরম হয়ে যাওয়া। দীর্ঘক্ষণ ব্যবহারের ফলে গরম হয়ে যায় স্মার্টফোন। এছাড়া অনেক সময় ব্যবহার না করলেও গরম হয়ে যায় ফোন। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

ফোনে চার্জ দেওয়ার নিয়ম
আপনার মোবাইল ফোনটি চার্জে বসানোর সময়ে তাতে কোনো ধরনের কাজ করবেন না। কারণ এতে ফোন গরম হওয়ার প্রবণতা বাড়ে, যা পরবর্তীকালে ফোনে নানা সমস্যা দেখা দিতে পারে।

নেটওয়ার্ক দুর্বলতা এড়ানো
নেটওয়ার্কের সমস্যার কারণেও অনেক সময় স্মার্টফোন গরম হয়ে যায়। কারণ নেটওয়ার্ক দুর্বল থাকলে, ফোনটি সারাক্ষণ ভালো নেটওয়ার্কের সন্ধান চালিয়ে যায়। তাতে ফোনের প্রসেসর এবং ব্যাটারির ওপর চাপ পড়ে। সেই কারণেই ফোন গরম হয়। এমন ঘটনা ঘটলে আপনার এলাকায় যে পরিষেবা প্রদানকারীর নেটওয়ার্ক ভালো, তাদের সিম কার্ড ব্যবহার করুন।

ফোনে যেসব কাজ করবেন
শুধু কি ফোন হোয়াটসঅ্যাপ, নেটমাধ্যমের জন্য ব্যবহার করেন? নাকি তার সঙ্গে সিনেমা দেখা, গান শোনা? গেমও খেলেন? এই সব মাথায় রেখে ফোনের মডেল নির্বাচন করুন। যদি গেম খেলতে চান, তাহলে জোরদার প্রসেসর-ওয়ালা ফোন কিনতে হবে। দুর্বল প্রসেসর ব্যবহার করা ফোন কিনলে তা দ্রুত গরম হবে। ফোন কেনার আগে এই বিষয়গুলো ভালো করে জেনে নিন।

অ্যাপ ব্যবহারের নিয়ম
ফোনে কি এমন কোনো অ্যাপ রয়েছে, যেগুলো ফোন ব্যবহার না করলেও ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে? তাতেও কিন্তু ফোন গরম হয়। এমন অ্যাপ ফোন থেকে ডিলিট করলে ফোনের ওপর চাপ কম পড়বে।

ফোনে যেসব জিনিস রাখবেন না
আপনার ফোনে কী কী জিনিস জমা হয়েছে? হোয়াটসঅ্যাপ, ইমেইলে আসা গাদা গাদা ছবি, ভিডিও বা গান কি পড়ে রয়েছে ফোনের ভেতরেই? তাহলে ফোন গরম হতে পারে। যেগুলোর প্রয়োজন নেই, সেগুলো ডিলিট করে দিন। তাতেও ফোন ঠান্ডা থাকবে।

মতামত দিন