তথ্যপ্রযুক্তি

করোনার টিকাবিরোধী সব ভিডিও ব্লক করবে ইউটিউব

করোনাভাইরাসের টিকাবিরোধী সব ধরনের ভিডিও ব্লক করবে ইউটিউব। বুধবার (২৯ সেপ্টেম্বর) একটি ব্লগ পোস্টে ইউটিউব কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

অননুমোদিত ইউটিউব কন্টেন্টের মধ্যে ফ্লু ভ্যাকসিনের কারণ বন্ধ্যত্ব এবং হাম, মাম্পস ও রুবেলার এমএমআর টিকা নিলে অটিজম হতে পারে। এ ধরনের নেতিবাচক তথ্য ইউটিউব অনুমোদন করে না। গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান আলফাবেট ইনকরপোরেটের অনলাইন ভিডিও কোম্পানিটি ভ্যাকসিনবিরোধী পদক্ষেপের কারণে বন্ধ করা হয়েছে। 

আলফাবেটের কর্মী কেনেডি এক বিবৃতিতে বলেন, ইতিহাসে এমন কোনো উদাহরণ নেই যে সেন্সরশিপ ও গোপনীয়তা গণতন্ত্র বা জনস্বাস্থ্যকে উন্নত করেছে।

মার্কোলার ওয়েবসাইট থেকে পাঠানো একটি প্রেস ইমেইলে বলা হয়েছে, আমরা বিশ্বজুড়ে ঐক্যবদ্ধ, আমরা ভয়ে থাকব না, আমরা একসঙ্গে উঠে দাঁড়াব একং স্বাধীনতা পুনরুদ্ধার করব।

তবে ভুল তথ্য ইউটিউব কেন বন্ধ করবে না এ বিষয়ে সমালোচিত হওয়ার পর উদ্যোগ গ্রহণ করেছে ইউটিউব। একইভাবে সমালোচিত হয়েছে টেক জায়ান্ট ফেসবুক-টুইটারও। এবার ভুল ও অযাচিত তথ্যের ব্যাপারে ইউটিউব কঠোর অবস্থানের কারণে সমালোচনার শিকার হচ্ছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাশিয়ান সরকারি ব্রডকাস্টার আরটিএর জার্মান ভাষার চ্যানেলগুলো মুছে ফেলেছে ইউটিউব। কারণ হিসেবে বলা হয়েছে, চ্যানেলটি তাদের করোনা নীতিমালা লঙ্ঘন করেছে।

সূত্র: রয়টার্স।

মতামত দিন