আন্তর্জাতিক

কাবুলের বিভিন্ন হোটেলে হামলার শঙ্কা: যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সর্তকতা

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিভিন্ন হোটেলে হামলার শঙ্কার কথা জানিয়ে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। স্থানীয় সময় সোমবার (১১ অক্টোবর) এ সতর্কতা জারি করা হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে আফগানিস্তানে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করে বলা হয়েছে, কাবুলের সেরেনা হোটেল সংলগ্ন এলাকায় যুক্তরাষ্ট্রের নাগরিক যারা রয়েছেন, তাদের অন্যত্র সরে যেতে বলা হচ্ছে নিরাপত্তাজনিত কারণে।

আফগানিস্তানে বসবাসরত ব্রিটিশ নাগরিকদেরও এ ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় ব্রিটিশ নাগরিকরা যেন কোনও হোটেলে না থাকেন, বিশেষ করে কাবুলে সেরেনার মতো হোটেলে।

সেরেনা কাবুলের একটি অভিজাত হোটেল। আট সপ্তাহ আগে তালেবান কাবুল নিয়ন্ত্রণের আগে এই হোটেলটি বিদেশিদের কাছে বেশ জনপ্রিয় ছিলো। এর আগেও দু’বার হামলার টার্গেটে ছিল এটি।

২০ বছরের আফগানযুদ্ধের অবসান ঘটিয়ে গত ৩১ আগস্ট দেশটি থেকে সেনা প্রত্যাহার সমাপ্তি ঘোষণা করে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয় এক লাখ ২৪ হাজার আমেরিকান এবং আফগান দোভাষীকে। কিন্তু সময়মতো লোকজন সরাতে না পেরে ঝুঁকির মধ্যে পড়েন আফগান দোভাষীসহ অনেকে।

সূত্র: দ্য স্ট্রেইট টাইমস

মতামত দিন