মিডিয়া কর্নার

পরিপূর্ণ রুপে ‘পদ্মাপুরান’

রাশিদ পলাশের সিনেমা ‘পদ্মাপুরান’ হলো নারী ও নদীর গল্পের। নারী চরিত্রকে কেন্দ্র করে এগিয়ে গেছে এ সিনেমার গল্প। এ সিনেমায় অভিনয় করেছেন প্রসূন আজাদ, সুমিত সেনগুপ্ত, সাদিয়া মাহি, শম্পা রেজা, সূচনা শিকদার, রেশমী, হেদায়েত নান্নু প্রমুখ।

গল্পে দেখা যায়, ছোটবেলা থেকেই নানা প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়ে যায় ময়না (সাদিয়া মাহি)। তার পরিবার অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। ঘটনাক্রমে ময়নাকে তৃতীয় লিঙ্গের মানুষদের কাছে তুলে দেয় তার পরিবার। ময়না হয়ে উঠে গোলাপি। শুরু হয় তার জীবন সংগ্রাম। 

‘পদ্মাপুরান’ সিনেমার মূলশক্তি গল্প। পদ্মা নদীকে ঘিরে ভিন্ন এক গল্প বলার চেষ্টা করেছেন নির্মাতা রাশিদ পলাশ। তার এ চেষ্টাকে সাধুবাদ জানানো যেতেই পারে। প্রথমার্ধে গল্প পানির মতো এগিয়ে যায়, তাতেই পুরো সিনেমা দেখার আগ্রহ জন্মায়।

সিনেমার লোকেশন, দৃশ্যধারণ, সম্পাদনা, কালার গ্রেডিং ঠিকঠাক ছিল। চোখ জুড়িয়ে যাওয়ার মতো কিছু মন্তাজ দেখা গেছে। পদ্মা নদীর বিভিন্ন রূপ ড্রোন শটের মাধ্যমে দেখিয়েছেন পরিচালক। শিল্প নির্দেশনা, ব্যাকগ্রাউন্ড সাউন্ড, ডাবিংয়ে আরও যত্নবান হওয়া দরকার ছিল। কিছু জায়গায় আরও নজর দিলে দশে দশ পেতেন নির্মাতা।

মৌলিক গল্পের দেশীয় এ সিনেমাটির প্রশংসা করেছেন প্রেক্ষাগৃহে আগত অনেকে। যারা ভিন্নধর্মী গল্প পছন্দ করেন তারা এ সিনেমাকে সাধুবাদ জানিয়েছেন। কেউ কেউ নদী এবং নারীর যোগসূত্র খুঁজে পেয়েছেন। আবার কেউ নদী ও নারীর নির্ভরতার কথা বলছেন। সবমিলিয়ে পরিপূর্ণ গল্পের সিনেমা ‘পদ্মাপুরান’। এ যাত্রায় নির্মাতা রাশিদ পলাশ পাশ করে গেছেন।

মতামত দিন