মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১২:২৬:০৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

বিটিভির জন্মদিনে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২০:০০, ডিসেম্বর ২৫, ২০১৯

ওই যে আকাশ নীল হলো আজ/ সে শুধু তোমার প্রেমে/ ওই যে বাতাস বাঁশি হলো আজ,/ সে শুধু আমার প্রেমে...’, ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর সন্ধ্যা সাতটায় ফেরদৌসী রহমানের এ গান দিয়েই শুরু হয় যাত্রা। সে সময় এটি পাকিস্তান টেলিভিশন নামে পরিচিত ছিল। ঢাকায় ডিআইটি ভবনে (বর্তমান রাজউক ভবন) যাত্রা শুরু করেছিল প্রতিষ্ঠানটি। মুক্তিযুদ্ধের পর এর নাম পরিবর্তন করে বর্তমান নাম রাখা হয়। ১৯৮০ থেকে এটি রঙিন সম্প্রচার শুরু করে। আজ ৫৬ বছরে পা রেখেছে রাষ্ট্রীয় এই গণমাধ্যম। এ উপলক্ষে আজ বুধবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রতিবছরই চ্যানেল আই তাদের দায়বদ্ধতা থেকে বিটিভির জন্মদিনে নিজস্ব প্রাঙ্গণে আয়োজন করে আসছে এমন অনুষ্ঠানের। এর ফলে দীর্ঘদিনের বন্ধু ও সহকর্মীকে কাছে পেয়ে অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। কুয়াশাচ্ছন্ন এ আয়োজনকে আরও অর্থবহ করে তুলতে রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদী মহম্মদ ও সুরের ধারার শিল্পীরা পরিবেশন করেছেন রবীন্দ্রনাথের অনেক জনপ্রিয় কিছু গান। বিটিভির শুরু থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে স্মৃতিচারণা করেছেন অনুষ্ঠানে আগত অতিথিরা।

সকালে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ‘শিক্ষা, তথ্য, সংবাদচর্চার ৫৬ বছর। বিটিভিতে সেই সময়ে যাঁরা কাজ করেছেন, তাঁরাই এখন সংস্কৃতি অঙ্গনে নেতৃত্ব দিচ্ছেন।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেণ্য চিত্রশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব মোস্তফা মনোয়ার, বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, ইমপ্রেস গ্রুপের পরিচালনা পর্ষদের সদস্য মুকিত মজুমদার, জহির উদ্দিন মাহমুদসহ মিডিয়ার বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনেরা। বাংলাদেশ টেলিভিশনের বর্ষপূর্তিতে চ্যানেল আইয়ের এ উদ্যোগকে স্বাগত জানান অতিথিরা। বিশিষ্টজনদের মতে, বাংলাদেশের যে বেসরকারি টিভি চ্যানেলগুলো আছে, তার বিকাশে বাংলাদেশ টেলিভিশনের বড় ভূমিকা রয়েছে। রুচিশীল অনুষ্ঠান তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করেছে বাংলাদেশ টেলিভিশন। বাংলাদেশ টেলিভিশন দেশের প্রতিটি মানুষের প্রিয় চ্যানেল। এ চ্যানেল বাংলাদেশের মানুষের মনের কথা বলে। বিনোদনের খোরাক জোগায়। মুক্তিযুদ্ধ, দেশ, মাটি আর মানুষের কথা বলে।

আজ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিটিভি আয়োজন করেছে বিশেষ কিছু অনুষ্ঠানের। তার মধ্যে উল্লেখযোগ্য ‘পপ টিউন’। ফোয়াদ নাসের বাবুর সংগীত পরিচালনায় এ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন ফেরদৌস ওয়াহিদ, ফকির আলমগীর, কাজী হাবলু, নাসিম আলী খান, মেহরিন, রমা, লুমিন, সুমন, সুজন আরিফ, সাব্বির ও রুমন। প্রয়াত সংগীতশিল্পী আজম খান, পিলু মমতাজ, লাকী আখান্দ্‌, হ্যাপী আখান্দ্‌ ও আইয়ুব বাচ্চুর গানগুলো গাইবেন অংশগ্রহণকারী সংগীতশিল্পীরা। মনিরুল হাসানের প্রযোজনায় এটি গ্রন্থনা ও পরিকল্পনা করেছেন সুমন সাহা। অনুষ্ঠানটি বিটিভির রাত আটটার বাংলা সংবাদের পর দেখানো হবে।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন ডিআইটি ভবন (বর্তমানে রাজউক ভবন) থেকে পাকিস্তান টেলিভিশন করপোরেশন নামে সম্প্রচার শুরু করে বিটিভি। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পর এর নাম বদলে হয় বাংলাদেশ টেলিভিশন। ১৯৭৩ সালে করপোরেশন থেকে অধিদপ্তরে পরিবর্তিত হয়। ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটি ভবন থেকে রামপুরায় নিজস্ব ভবনে স্থানান্তরিত হয় বিটিভি।



অ্যাড বিভাগ

শিরোনাম »
১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বৈঠক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্ন আমিনবাজারে পরিবেশ দূষণ বিরোধী অভিযান স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ বিধিলঙ্ঘনের শামিল তথ্যমন্ত্রী শিল্প প্রতিষ্ঠান ও বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি সাত দিনে করোনাভাইরাস: চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ ড্রেসিংরুম থেকে বিমানবন্দরে টাইগাররা হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে চালক নিহত, স্থানীয়দের বিক্ষোভ এমন আজগুবি কথা জীবনেও শুনিনি, মাহবুব প্রসঙ্গে কাদের বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন