বুধবার ২৮ অক্টোবর ২০২০ | ০৮:১৮:৩৯

মোহনা সংবাদ ২৪ ডট কম

অস্থির পেঁয়াজের বাজার দাম বাড়ছে হু হু করে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:২৭, সেপ্টেম্বর ১৫, ২০২০

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে এমন ঘোষণা আসতে না আসতেই অস্থির হয়ে উঠেছে দেশের বাজার। এক রাতের ব্যবধানে রাজধানী ঢাকার আড়তগুলোতে কেজিতে ৩০ টাকা বেড়েছে এই নিত্যপণ্যের দাম। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। আর ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা পর্যন্ত। প্রতিকেজির পাইকারি দাম পড়ছে ৫৫ থেকে ৬০ টাকা। শুধু যে দাম বাড়তি দামের কারণেই পাইকারকরা নাকাল তা নয়, অনেক আড়তদার আবার এরইমধ্যে বিক্রিও বন্ধ করে দিয়েছেন। 

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে অভ্যন্তরীণ চাহিদা বিপরীতে যোগান ঠিক রাখতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয়। এর পরপর থেকেই দেশের বাজারে হুহু করে বাড়ছে পেঁয়াজের দাম। রাজধানী ঢাকার বাজার যেন আরও এক কাঠি সরেস। পুরান ঢাকার শ্যামবাজারের পাইকারি আড়তগুলো পেঁয়াজে ভরপুর থাকলেও সময় যত যাচ্ছে, বাড়ছে দাম।

এদিকে, দাম বাড়তে শুরু করায় ক্রেতাদের মধ্যেও বেড়েছে প্রয়োজনের অতিরিক্ত কেনার প্রবণতা। পাইকারি ক্রেতাদের অভিযোগ, কৃত্রিম সংকট সৃষ্টির করার অপচেষ্টা করছেন আড়তদাররা। দাম বাড়া নিয়ে অজুহাতের শেষ নেই বিক্রেতাদের।

আড়তে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা জানান, কোন কোন আড়ত মালিক তাদের জানিয়েছেন মাল বিক্রি করা হবে না। যে পেঁয়াজ গতকাল সকালেও ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে কিনেছেন আজ সকাল এসে শোনেন সেই মানের পেঁয়াজের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮০ থেকে ৮৫ টাকায়। প্রতিটি আড়তই পেঁয়াজে ভরপুর। আর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পর এক রাতেই দেশের বাজারে আগে আসা ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ১৭-১৮ টাকা কি করে বেড়ে যায় এই প্রশ্ন তুলেছেন অনেকেই। 


তবে, আড়তে কর্মরত অনেকের দাবি, আগে এলসি করা পেঁয়াজও ভারত সরবরাহ করবে না। এমন সিদ্ধান্তে তো দাম তো বাড়বেই।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, চলতিবছর উৎপাদন হয়েছে প্রায় ২৪ লাখ মেট্রিক টন পেঁয়াজ। এরমধ্যে সংরক্ষণ দুর্বলতায় পচে যায় ৩০ শতাংশ যা প্রায় সাড়ে ৭ লাখ মেট্রিক টন। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ইতোমধ্যে ভারত থেকে ৮ লাখ মেট্রিক টনের বেশি পেঁয়াজ আমদানি হয়েছে। এসব পরিসংখ্যান বলছে, দেশে পেঁয়াজের কোন ঘাটতি নেই। বাজার বিশ্লেষকরা বলছেন, গেল বছর থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই পদক্ষেপ নেয়া উচিত ছিল সরকারের। 

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ আবু ইউসুফ বলেন, ভারত যখন পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিবে তখনই দেশের বাজারে দাম বাড়বে, এটা যৌক্তিক নয়। এখানে একটা কারসাজি হচ্ছে বলে মনে করেন তিনি। তাই নিত্যপণ্যের বাজারে বড় ধরনের অস্থিরতা তৈরি হওয়ার আগেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা বা সরকারের অন্যান্য প্রতিষ্ঠানকে এ ব্যাপারে তৎপর হওয়ার তাগিদ তার।  

গেল বছরও সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পর বাড়তে বাড়তে দেশের বাজারে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে প্রায় তিনশো টাকায়। 
 

 


অ্যাড বিভাগ

শিরোনাম »
বরগুনার আদালতপাড়ায় নিরাপত্তা জোরদার ইরফান সেলিমের আরেক সহযোগী গ্রেপ্তার কাবুলে আত্মঘাতী বোমা হামলায় স্কুলছাত্রসহ নিহত ১৮ পদ্মা সেতুর ৫১০০ মিটার দৃশ্যমান স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন হি ৭৮ বছর বয়সে মারা গেছেন ফরিদপুরে ট্রাকের ধাক্কায় মাইক্রোবাসের দুই যাত্রী নিহত পদ্মা সেতুতে ৩৪তম স্প্যান বসানোর কাজ শুরু ঘরে ঢুকে ছেলে দেখলেন বাবার গলাকাটা লাশ রফিক-উল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মাস্ক খুললেই করোনার ঝুঁকি বাড়ে ২৩ গুণ শেবাচিমের সিনিয়র চিকিৎসক ও ইন্টার্নরা মুখোমুখি নির্বাচন ও পুনর্গঠন ঘিরে বিএনপিতে বাড়ছে কোন্দল গলিত লোহা শরীরে পড়ে দুজনের মৃত্যু, দগ্ধ ৪ সেন্ট মার্টিনে ৬ শতাধিক পর্যটক আটকা ব্যারিস্টার রফিকের অবস্থা ক্রিটিক্যাল ধর্ষণের মামলায় গ্রেপ্তার যুবলীগ নেতার ঘর থেকে অস্ত্র-গুলি উদ্ধার নৌশ্রমিকদের কর্মবিরতি ৯৬৭ জাহাজে আটকা ২২ লাখ টন পণ্য আলুর দাম কেজিতে ৫ টাকা বাড়াল সরকার সরকারের পদত্যাগ চাওয়া বিএনপির মামার বাড়ির আবদার কাদের গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা তথ্যপ্রযুক্তি খাতে আরও ১০ লাখ কর্মসংস্থান হবে পলক দ্বিতীয় বিয়ের প্রতিবাদ করায় সিগারেটের ছ্যাঁকা স্ত্রীর মুখে বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ খুঁজতে কমিটি রেলের কেনাকাটার দুর্নীতি নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ জেল জরিমানা উপেক্ষা করে যমুনায় দলবেঁধে ইলিশ শিকার কারাবাখ অঞ্চলে হস্তক্ষেপ নিয়ে তুরস্ককে সতর্ক করল রাশিয়া ২০৮ উপজেলা-ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ এক শিশুকে বাঁচাতে গিয়ে আরেক শিশুর মৃত্যু তাকসিমের পুনঃনিয়োগ আটকানোর রিট খারিজ