সোমবার ২৭ জানুয়ারী ২০২০ | ০২:০০:২৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

আরও কর সুবিধা তথ্যপ্রযুক্তিতে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১১:২৮, ডিসেম্বর ১১, ২০১৮

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়।

বর্তমান সরকারের মেয়াদের শেষ মুহূর্তে ভোটের আগে তথ্যপ্রযুক্তি খাতের জন্য কর-সুবিধা আরও বাড়ানো হয়েছে। এখন থেকে যেকোনো হাইটেক পার্কে কোনো কোম্পানি স্থাপন করা হলে প্রথম সাত বছর কোনো কর দিতে হবে না। ওই সাত বছর শতভাগ কর অব্যাহতি পাবে ওই তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিগুলো। এর পরের তিন বছর বার্ষিক যে আয় হবে, সেই আয়ের ৩০ শতাংশের ওপর শুধু কর দিতে হবে। বাকি ৭০ শতাংশ আয়ের ওপর ওই তিন বছর কর অব্যাহতি সুবিধা  পাওয়া যাবে।

এনবিআর সূত্রে জানা গেছে, ২০১৫ সালের জুলাই মাসে এনবিআর হাইটেক পার্কে স্থাপিত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য বিশেষ কর-সুবিধা ঘোষণা করে। ওই সময় এনবিআরের পক্ষ থেকে কোম্পানি স্থাপনের প্রথম তিন বছরের জন্য শতভাগ কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছিল। এ ছাড়া চতুর্থ বছরে ৮০ শতাংশ, পঞ্চম বছরে ৭০ শতাংশ, ষষ্ঠ বছরে ৬০ শতাংশ, অষ্টম বছরে ৪০ শতাংশ, নবম বছরে ৩০ শতাংশ এবং দশম বছরে ২০ শতাংশ হারে কর অব্যাহতি মিলত। এখন নতুন প্রজ্ঞাপন অনুযায়ী কোম্পানি স্থাপনের প্রথম সাত বছর মিলবে শতভাগ কর অব্যাহতি সুবিধা। আর পরের তিন বছর আয়ের মাত্র ৩০ শতাংশের ওপর কর দিতে হবে।

এনবিআরের নতুন প্রজ্ঞাপন অনুযায়ী কর অব্যাহতি সুবিধা পেতে কোম্পানিগুলোকে কিছু শর্ত পালন করতে হবে। প্রথমত, সংশ্লিষ্ট কোম্পানির অবশ্যই কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) থাকতে হবে। দ্বিতীয়ত, আয়কর অধ্যাদেশের ৩৫ ধারা অনুযায়ী যথাযথভাবে হিসাব সংরক্ষণ করতে হবে এবং ৭৫ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন সংশ্লিষ্ট আয়কর কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে।

তথ্যপ্রযুক্তি খাতের ব্যাপক সম্প্রসারণে ২০১০ সালে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়। ২০১৭-১৮ সালের হাইটেক পার্ক কর্তৃপক্ষের বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী বর্তমানে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক ও যশোরে শেখ হাসিনা সফটওয়্যার পার্কও স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে ৫২টি আইটি কোম্পানি দুই হাইটেক পার্কে তাদের কার্যক্রম শুরু করেছে। অন্যদিকে সিলেটের কোম্পানীগঞ্জে সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) মডেলে হাইটেক পার্ক (সিলেট ইলেকট্রনিকস সিটি) গঠনের মৌলিক অবকাঠামো নির্মাণের কাজ চলছে। এ ছাড়া প্রতিটি জেলায় হাইটেক পার্ক স্থাপনের লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে ময়মনসিংহ, জামালপুর, রংপুর, নাটোর, খুলনা, বরিশাল, গোপালগঞ্জ, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট ও ঢাকার কেরানীগঞ্জে কাজ চলছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন বেজোসের আইফোন হ্যাক ঘিরে রহস্য ঢাকার দুই সিটি নির্বাচনে আচরণবিধি শুধু কাগজেই সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা