শুক্রবার ১৮ জুন ২০২১ | ০৩:২৯:৫৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

আর্মেনীয় গণহত্যার স্বীকৃতি দিলেন বাইডেন ক্ষুব্ধ তুরস্ক

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১২:৪৮, এপ্রিল ২৫, ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ১৯১৫ সালে আর্মেনীয়দের ওপর উসমানীয় সাম্রাজ্য যে হত্যাকাণ্ড চালিয়েছে, তাতে গণহত্যা সংঘটিত হয়েছে।

এই ঐতিহাসিক ঘোষণায় একদিকে যেমন তুরস্ক ক্ষুব্ধ হয়েছে, তেমনি দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের ইতিমধ্যে নাজুক সম্পর্কে আরও টানাপোড়েন তৈরি হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

আর্মেনীয় হত্যাকাণ্ড নিয়ে হোয়াইট হাউস কয়েক দশক ধরে যে সতর্ক ভাষা ব্যবহার করে আসছিল, এই প্রতীকী উদ্যোগে সেই রাখঢাক আর থাকল না।

যুক্তরাষ্ট্রে বসবাস করা আর্মেনীয় নাগরিকরা বাইডেনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। কিন্তু এমন এক সময় এই ঘোষণা এসেছে, যখন বিভিন্ন ইস্যুতে আংকারার সঙ্গে যুক্তরাষ্ট্রের মতানৈক্য রয়েছে।

বাইডেনের এই ঘোষণার বিরুদ্ধে তুরস্ক সরকার ও দেশটির বিরোধী দলগুলোর মধ্যে বিরল ঐক্য দেখা গেছে। 

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু বলেন, মার্কিন সিদ্ধান্তকে তুরস্ক পুরোপুরি প্রত্যাখ্যান করছে। কেবল জনপ্রিয়তার ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তুরস্কের বিরোধী নেতারা এটাকে ‘বড় ভুল’ বলে আখ্যায়িত করেছেন।

বাইডেনের বার্তায় আর্মেনিয়া, বিশ্বজুড়ে বসবাস করা আর্মেনীয় নাগরিকদের মধ্যে প্রবল উৎসাহ তৈরি করেছে। মার্কিন প্রেসিডেন্টকে একটি চিঠি দিয়েছেন আর্মেনীয় প্রেসিডেন্ট নিকোল নিকোল পেসনিয়ান।

বিবৃতিতে বাইডেন বলেন, ১০৬ বছর আগে আজকে শুরু হওয়া গণহত্যায় যেসব আর্মেনীয় নিহত হয়েছেন, তাদের প্রতি আমেরিকান নাগরিকদের শ্রদ্ধা।



অ্যাড বিভাগ

শিরোনাম »
আবু ত্ব-হার পক্ষে হাইকোর্টে লড়বেন ব্যারিস্টার সুমন এখন সবার পায়ে জুতা বাণিজ্যমন্ত্রী দুর্নীতিতে জড়িত মন্ত্রী এমপি ব্যবসায়ী আমলার বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর আত্মঘাতী গোলে জার্মানির সর্বনাশ এশিয়ান কাপের বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ সাব্বিরের মতো এসব করার রেকর্ড আমার নেই যদি কেউ কাইল্যা বলে দোষ কি আমার লকডাউন আরও বাড়ল পরীমনির ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন নাসির-অমি ৫৫ হাজার ভুয়া ভোটার: নির্বাচন কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শিগগিরই আরেকটা যুদ্ধে জড়াতে চায় না হামাস-ইসরাইল হজে সাধারণ কাপড় বাদ,আসছে ন্যানোটেকনোলজি যুক্ত ইহরাম আবুধাবিতে পরিত্যক্ত অবস্থায় গাড়ি রাখলে জরিমানা জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী হোয়াটসঅ্যাপ লগ ইন আরও সুরক্ষিত হচ্ছে ছোট্ট মেয়ের কাছ থেকে নিপুণকে বিচ্ছিন্ন করে কারাগারে রাখা অমানবিক ভাতিজার জন্য নৌকার প্রার্থীকে নির্বাচন বর্জনের পরামর্শ এমপি ফিরোজের, অডিও ভাইরাল প্রমাণ করতে হবে ১৫ আগস্ট খালেদা জিয়ার সত্যিকার জন্মদিন কি না পরীমনিকাণ্ডে আলোচিত কে এই অমি অপরাধীরা সুযোগ পাচ্ছে: প্রধানমন্ত্রী প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য দুই পাখির এক ‘মস্তিষ্ক’ রাষ্ট্রদ্রোহের মামলায় সু চির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু আজারবাইজানের সেই এলাকা ঘুরে এলেন এরদোগান উগ্রপন্থি ইহুদিদের পতাকা মিছিল ফিলিস্তিনে ফের উত্তেজনার শঙ্কা গাজায় ফের ইসরাইলি বিমান হামলা বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ডিসেম্বরের মধ্যে সব সেক্টর চালু করতে চায় মালয়েশিয়া