সোমবার ২ আগস্ট ২০২১ | ০২:৩৯:৪৬

মোহনা সংবাদ ২৪ ডট কম

উৎসব নেই সিনেমা আছে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৬:৪৮, জুন ০৬, ২০২০

কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ ঘোষণা করেছে এবারের নির্বাচিত ছবির নাম। এ আসরে ২ হাজার ৬৭টি ছবি থেকে নির্বাচিত হয় ৫৬টি ছবি। এর মধ্যে ১৫টি ছবি নির্মাতার প্রথম নির্মাণ, ১৬টি ছবির নির্মাতা নারী।

এবার কানে ওয়েস অ্যান্ডারসন, ফ্রাঁসোয়া ওজোঁ, নাওমি কাওয়াসে, পেট ডক্টর ও ফ্রান্সিস লিদের নাম আছে। আছেন টিমোথি চ্যালামেট, সার্সে রোনান, ভিগো মর্টেনসেন, টিল্ডা সুইনটন, কেট উইন্সলেটের মতো তারকা। আছে স্টুডিও গিবলির অ্যানিমেশন ছবি বিখ্যাত পরিচালক হায়াও মিয়াজাকির ছেলে গোরো মিয়াজাকির ইয়ারউইগ অ্যান্ড দ্য উইচ এবং জনপ্রিয় জম্বি সিনেমা ট্রেন টু বুসান–এর সিকুয়েল পেনিনসুলা।

তালিকায় প্রথম দিকে আছে ওয়েস অ্যান্ডারসনের দ্য ফ্রেঞ্চ ডিসপাচ, ফ্রাঁসোয়া ওজোঁর ইটি ৮৫, নাওমি কাওয়াসের ট্রু মাদারস, স্টিভ ম্যাককুইনের লাভারস রক ও ম্যানগ্রোভ, টমাস ভিন্টারবার্গের অ্যানাদার রাউন্ড, মাইওয়েনের এডিএন (ডিএনএ), জনাথন নসিটারের লাস্ট ওয়ার্ডস, ইম সাং-সুর হ্যাভেন টু দ্য ল্যান্ড অব হ্যাপিনেস, ফার্নান্দো ত্রুয়েবার ফরগটেন উই উইল বি, ইয়ন সং-ওর পেনিনসুলা, শারুনাস বার্তাসের ইন দ্য ডাস্ক, লুকা বেলভ্যুর হোম ফ্রন্ট ও কোজি ফুকাদার দ্য রিয়েল থিং।

উৎসবের লোগো সেঁটে যাওয়ায় এই ছবিগুলো ডাক পাবে লোকার্নো, টরন্টো, স্যান সেবাস্তিয়ান, বুসান, নিউইয়র্ক, রোম, টোকিও, স্যানডান্সসহ নামকরা উৎসবগুলোতে। এ ছাড়া চুক্তি হয়েছে কান চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় সুযোগ পাওয়া ছবিগুলো স্যান সেবাস্তিয়ানেও সুযোগ পেতে পারে প্রতিযোগিতার জন্য। ভেনিস চলচ্চিত্র উৎসবের ক্ষেত্রেও একই ব্যাপার বলা যায়।

গত বুধবার সংবাদ সম্মেলনে ৭৩তম আসরের নির্বাচিত ছবির নাম ঘোষণা করা হয়। যেহেতু কান চলচ্চিত্র উৎসব হচ্ছে না। তাই সিনেমা হলে মুক্তির বেলায় কিংবা বিভিন্ন উৎসবে অংশ নেওয়ার সময় নির্বাচিত ছবিগুলোর পোস্টারে ব্যবহার করতে পারবে কান উৎসবের এই লোগো। এবার বিভাগের আওতায় করা হয়নি ছবির নির্বাচন। কেবল বিষয়ভিত্তিক তালিকা করে ঘোষণা করা হয়েছে ছবির নাম।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর