শুক্রবার ১৭ জুলাই ২০২০ | ০০:০৯:০৮

মোহনা সংবাদ ২৪ ডট কম

করোনাযুদ্ধে জয়ের পথে অস্ট্রেলিয়া

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৪:২৪, এপ্রিল ২৯, ২০২০

অস্ট্রেলিয়ায় কিছুদিন ধরে নতুন করে আক্রান্তের সংখা খুব কম। মঙ্গলবার সারা দেশে ১১ জন নতুন শনাক্ত হয়েছে। ফলে দেশটির নীতি-নির্ধারণী পর্যায়ের ব্যক্তিদের মধ্যে একটা উৎফুল্লতা ফুটে ওঠেছে। পাশাপাশি বিরাজমান কঠোর বিধি-নিষেধ শিথিল করার উদ্যোগ নিচ্ছে দেশটির বিভিন্ন পর্যায়ের সরকারগুলো।

যদিও দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন আগেই বলে রেখেছেন, কমপক্ষে ১১ মে'র আগ পর্যন্ত জাতীয় নিষেধাজ্ঞাগুলোর তুলে নেবেন না। তবে রাজ্য ও অঞ্চলগুলো চাইলে নির্দিষ্ট কিছু সিদ্ধান্ত তাঁরা নিতে পারে। আর সে সুযোগ থাকায় রাজ্য এবং স্থানীয় সরকারগুলো কিছু বিধি -নিষেধকে শিথিল করা শুরু করেছে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গত চব্বিশ ঘন্টায় মাত্র ১ জন অজ্ঞাত সংক্রমণের ব্যক্তি শনাক্ত হওয়ায় আশাবাদের উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, অস্ট্রেলিয়ায় কোভিড-১৯ থেকে সামাজিক সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে। সামাজিক দূরত্বসহ সকল বিধিনিষেধ মেনে চলতে হবে এই জয় ধরে রাখতে হলে।

অবশ্য এর আগেই গতকাল কুইন্সল্যান্ড এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্য এই সপ্তাহে তাদের কিছু নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে। আজ আবার নিউ সাউথ ওয়েলস রাজ্যও ঘোষণা দিল আগামী শুক্রবার থেকে দু'জন প্রাপ্তবয়স্ক এবং তাঁদের বাচ্চাদের নিয়ে সামাজিক-পারিবারিক পরিদর্শনে যেতে পারার। এ ছাড়া, নিউ সাউথ ওয়েলস রাজ্যের সিডনির পূর্বাঞ্চলীয় শহরতলি ওয়ের্ভালি কাউন্সিল আজ তাদের বিখ্যাত বন্ডাই সমুদ্রসৈকতসহ অন্যান্য সৈকতগুলো খুলে দিয়েছে।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস লড়াইয়ে যে সফলতা আসছে তার কিছু কারণের মধ্যে সুসংহত চিকিৎসা ব্যবস্থা এবং আইনের কঠোরতা অন্যতম।সাংসদ থেকে শুরু করে জনপ্রিয় রাগবি খেলোয়াড় এমনকি পুলিশ কর্মকর্তা যিনি-ই নিয়ম ভেঙেছেন তাঁকেই মাশুল গুনতে হয়েছে।
অস্ট্রেলিয়ায় জনসংখ্যা প্রায় আড়াই কোটি।এরমধ্যে এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার। পরীক্ষাকরণে এটি পৃথিবীর সর্বোচ্চ হার।
এ ছাড়া, কোভিডসেফ নামে একটি বিশেষ অ্যাপ চালু হয়েছে অস্ট্রেলীয় সরকারের অনুমোদনে। যেটা দিয়ে সহজেই করোনাভাইরাস সংক্রান্ত বিষয়াদি দ্রুত বের করা যায়। কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে না জেনেও এসে থাকে তাহলে এই অ্যাপের কল্যাণে দ্রুত কোয়ারেন্টিন ইত্যাদি ব্যবস্থা নেওয়া যাবে। আবার কোন ব্যক্তি যদি একটি এলাকা দিয়ে যাওয়ার সময় ওই এলাকায় আক্রান্ত কেউ থাকে তাহলে স্বয়ংক্রিয়ভাবে সতর্ক বার্তা পাঠাবে এই অ্যাপ। আবার আক্রান্ত ব্যক্তির জটিলতার অথবা নতুন কারো সংক্রমণের ঝুঁকি থাকলে স্বাস্থ্যকর্মীরা দ্রুত যোগাযোগ করতে পারবে। ফলে, পরিবার, বন্ধুবান্ধব এবং কমিউনিটির মাঝে ভাইরাসটি ছড়ানোর সম্ভাবনা হ্রাস হবে এই অ্যাপটি ব্যবহার করলে। গত দুইদিনে প্রায় ২৫ লক্ষ অস্ট্রেলিয়ান এই অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধিত হয়েছেন।

অন্যদিকে, কুইন্সল্যান্ড রাজ্যের দু'জন পুলিশ কর্মকর্তাকে সামাজিক দূরত্বের নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় প্রত্যেককে ১ হাজার ১৩৪ ডলার করে জরিমানা করা হয়েছে। তাঁরা দায়িত্বরতহীন অবস্থায় এক জায়গায় কয়েকজন সমাবেত হয়েছিলেন। এ ছাড়া, অস্ট্রেলিয়ার বিখ্যাত এনআরএল রাগবি লীগের দু'জন জনপ্রিয় খেলোয়াড়কে বড় অংকের জরিমানা করা হয়েছে। তাঁরা সামাজিক দূরত্ব বজায় না রাখা এবং বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে শিকার করায় অভিযুক্ত হন। তাঁদের ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হলে তাঁদের একজনকে ৫০ হাজার এবং অন্যজনকে ১০ হাজার ডলার করে জরিমানা করা হয়।জরিমানা ছাড়াও তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মঙ্গলবার পর্যন্ত অস্ট্রেলিয়ায় মোট শনাক্তের সংখ্যা ৬ হাজার ৭৩১ জন এবং এর মধ্যে ৮৪ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। অন্যদিকে, এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ হাজার ৬২৬ জন।

অস্ট্রেলিয়ায় অবস্থানরত বাংলাদেশি কেউ এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা যায়নি।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক