শনিবার ২৫ জানুয়ারী ২০২০ | ২৩:০১:২৯

মোহনা সংবাদ ২৪ ডট কম

চক্ষু চিকিৎসাসেবা মাত্র ১০ টাকায়

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৭:২৫, জুলাই ০১, ২০১৯

বাঁ চোখের সমস্যা নিয়ে কেরানীগঞ্জ থেকে মাওলা বখ্‌শ সরদার দাতব্য চক্ষু হাসপাতালে এসেছেন আয়েশা বেগম (৫৫)। ১০ টাকায় টিকিট কেটে চোখ দেখিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসককে। এত কম টাকায় চিকিৎসককে চোখ দেখাতে পেরে দারুণ খুশি গৃহকর্মী আয়েশা।

আয়েশার মতো সমাজের এমন নিম্ন আয়ের মানুষকে দুই যুগের বেশি সময় ধরে চিকিৎসাসেবা দিয়ে আসছে পুরান ঢাকার সূত্রাপুরের ফরাশগঞ্জের মাওলা বখ্‌শ সরদার দাতব্য চক্ষু হাসপাতাল। ১৯৯১ সালে ‘দাও আলো, দাও জীবন’ স্লোগানে হাসপাতালটি যাত্রা শুরু করে। ২৫ শয্যার এই হাসপাতাল প্রতিষ্ঠা করেছে মাওলা বখ্‌শ সরদার মেমোরিয়াল ট্রাস্ট। ট্রাস্ট হিসেবে ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান মোহাম্মদ আজিম বখ্‌শ হাসপাতাল পরিচালনার দায়িত্বে আছেন।

ফরাশগঞ্জের মোহিনী মোহন দাস লেনের একটি দ্বিতল ভবনে হাসপাতালটির কার্যক্রম পরিচালিত হয়। ট্রাস্ট সূত্র জানায়, আজিম বখ্‌শের বাবা মাওলা বখ্‌শ ছিলেন ঢাকার ২২ পঞ্চায়েতের অন্যতম সর্দার। তিনি মারা যাওয়ার আগে তাঁর সম্পত্তির একাংশ মানবতার কল্যাণে ব্যয় করার কথা বলে যান। পরে এই ট্রাস্ট গঠন করেন মোহাম্মদ আজিম বখ্‌শ। ট্রাস্টের কর্মীরা বলেন, সেবামূলক প্রতিষ্ঠানটিতে অস্ত্রোপচারসহ অন্যান্য খরচ নামমাত্র। তাই হাসপাতালটি দরিদ্র মানুষের ভরসার জায়গা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত বহির্বিভাগে রোগী দেখেন চিকিৎসকেরা। প্রতিদিন রোগী আসে ২০০ জনের মতো। বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত শিশু ও বৃদ্ধ রোগীদের জন্য আছে বিশেষ ব্যবস্থা। অবশ্য তাদের দিতে হয় ২০০ টাকা করে। সম্প্রতি মাওলা বখ্‌শ সরদার দাতব্য চক্ষু হাসপাতালে গিয়ে দেখা যায়, পরিপাটি হাসপাতালে চিকিৎসকের সঙ্গে দেখা করার অপেক্ষায় রোগীরা। চারটি কক্ষে বসে চারজন চিকিৎসক রোগী দেখছেন।

হাসপাতালে কথা হয় শ্যামবাজারে মুদি দোকানের কর্মচারী মামুন মিয়ার সঙ্গে। জানালেন, তিনি কয়েক মাস ধরে চোখে ঝাপসা দেখছিলেন। এই সমস্যার কারণে ঠিকমতো কাজ করতে পারছিলেন না। পরে মালিকের কথামতো এই হাসপাতালে এসেছেন। মাত্র ১০ টাকায় চিকিৎসা পেয়ে তিনি খুশি।

হাসপাতালের হিসাবরক্ষক মো. মনিরুজ্জামান বলেন, এই হাসপাতালে সর্বাধুনিক যন্ত্রপাতি আছে। প্রতিষ্ঠার পর প্রথম ১০ বছর মানুষকে একেবারে বিনা মূল্যে চিকিৎসাসেবা, ওষুধ, থাকা-খাওয়ার ব্যবস্থা করা হতো। এখন নামমাত্র ফিতে চিকিৎসা ও পরীক্ষা করা হয়। হাসপাতালে কেবিনের ভাড়া মাত্র ৩০০ টাকা। আর সাধারণ শয্যায় থাকলে কোনো টাকা নেওয়া হয় না।

হাসপাতালের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মাওলা বখ্শ সরদার মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান মোহাম্মদ আজিম বখ্শ বলেন, তাঁর বাবা মাওলা বখ্শ সরদার সব সময় মানবসেবায় ব্যস্ত থাকতেন। ১৯৮৭ সালে তিনি মারা যাওয়ার আগে মানুষের জন্য সেবামূলক কিছু করার কথা বলেছিলেন। পরে বাবার সম্পত্তি দিয়ে তাঁরা ট্রাস্ট গঠন করেন। পরে ট্রাস্টের পক্ষ থেকে পাঁচটি প্রকল্প হাতে নেওয়া হয়। তার একটি হলো এই হাসপাতাল। তিনি বলেন, প্রথমে দুটি কক্ষ নিয়ে হাসপাতালটির যাত্রা শুরু হয়। পরে ক্রমান্বয়ে এর পরিধি বাড়ানো হয়। এখন তাঁরা হাসপাতালের জন্য ছয়তলা ভবন করার পরিকল্পনা করছেন।

দীর্ঘদিন ধরে এই হাসপাতালটিতে বিকেলে শিশুদের চিকিৎসাসেবা দেন কাজী ফাইয়াদ মাহমুদ। তিনি বলেন, ‘ট্রাস্টি বোর্ডের সদস্যরা খুবই আন্তরিক। তাঁরা মানুষের সেবার জন্য দিনরাত পরিশ্রম করেন। তাই তাঁদের এই প্রতিষ্ঠানে কাজ করতে খুবই উৎসাহ পাই। এখানে বেতন মুখ্য নয়, কাজ করাটাই আসল।’



অ্যাড বিভাগ

শিরোনাম »
আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা ব্লকচেইন বিষয়ে কোর্স চালু করতে সহায়তা দেওয়া হবে -- অর্থমন্ত্রী জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী Foreign Minister meets Foreign Trade Vice Minister of Ecuador at Quito রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে জেবিআইসি এবং এক্সিম ব্যাংক অভ্ থাইল্যান্ডের অর্থায়ন আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী বলবয় থেকে অধিনায়ক বাবর উনসত্তরের গণ-অভ্যুত্থান স্মরণবেলায় মাগুরায় ‘ডাকাতের’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার গেস্টরুম নির্যাতন চলছে ঢাবি প্রশাসন নিষ্ক্রিয় বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী ব্রাজিলের হয়ে সাত গোল খেয়ে কেঁদেছিলেন সিজার মুশফিকের সিদ্ধান্ত মানতে পারছে না পাকিস্তান ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী নভেল করোনা ভাইরাসে সতর্কতা ২৬ জানুয়ারি জামালপুর-ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে নতুন ট্রেন দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল বিদ্যমান প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ: শিল্প প্রতিমন্ত্রী ফিলিস্তিন থেকে ইসরাইলের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নিরাপত্তা পরিষদের প্রতি বাংলাদেশের আহ্বান বীমা মেলা উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী বীমা মেলা উপলক্ষে রাষ্ট্রপতির বাণী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক কাল টুঙ্গিপাড়ায় পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে ইরান সমতার ভিত্তিতে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: শেখ হাসিনা এবার অতর্কিত হামলায় সোলাইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা বাংলাদেশের তিন ক্রিকেটার পাকিস্তানের জন্য বিপজ্জনক