সোমবার ২ আগস্ট ২০২১ | ০২:১৭:৪৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

চলতি মাসেই প্রজ্ঞাপন সোনার ভরিতে শুল্ক-কর

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১২:২৮, ডিসেম্বর ১৩, ২০১৮

বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থসচিব আবদুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, বাণিজ্যসচিব মফিজুল ইসলাম, বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি গঙ্গাচরণ মালাকার প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘সোনা নীতিমালা করা হয়েছে। এখন হয়েছে শুল্ক-কর নির্ধারণের বৈঠক। বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে। চলতি মাসেই একটি প্রজ্ঞাপন জারি হবে।’ মন্ত্রিসভা গত ৩ অক্টোবর সোনা নীতিমালা অনুমোদন করলে বাণিজ্য মন্ত্রণালয় পরে তা প্রজ্ঞাপন আকারে জারি করে।

প্রতি ভরি সোনার আমদানি শুল্ক এবং মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) নির্ধারণে চলতি ডিসেম্বর মাসেই প্রজ্ঞাপন জারি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সচিবালয়ে গতকাল বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ–বিষয়ক কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান। সোনার শুল্ক-কর নির্ধারণে বাণিজ্যসচিবকে আহ্বায়ক করে গত ৫ নভেম্বর পাঁচ সদস্যের যে কমিটি গঠন করা হয়, সেই কমিটিরই বৈঠক হয় গতকাল।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রতি ভরি সোনা আমদানিতে সরকারকে ব্যবসায়ীদের শুল্ক দিতে হবে দুই হাজার টাকা। এ ছাড়া থাকবে ভ্যাট ৫ শতাংশ এবং বর্তমানে যে সোনা আছে, সেগুলোর ওপর প্রতি ভরিতে এক হাজার টাকা। ব্যাগেজ রুলের আওতায় বর্তমানে যাঁরা বিদেশ থেকে সোনা নিয়ে আসেন, তাঁরা তা পারবেন।

গঙ্গাচরণ মালাকার বলেন, ‘আমরা ভ্যাট চেয়েছিলাম ৩ শতাংশ। এটা হয়নি। ভ্যাট ৫ শতাংশ ছিল, এটাই থাকছে। তবে সব মিলিয়ে আমরা সন্তুষ্ট।’

প্রজ্ঞাপনের ফলে সাধারণ মানুষের কী লাভ হবে জানতে চাইলে বাজুস সভাপতি বলেন, ‘পুরো খাতটি এখন শৃঙ্খলার মধ্যে আসবে, যা আমরা চেয়ে আসছিলাম। এর ইতিবাচক প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর।’ বর্তমানে দুবাইয়ের সঙ্গে বাংলাদেশে প্রতি ভরিতে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ৫০০ টাকার মতো পার্থক্য রয়েছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর