সোমবার ২ আগস্ট ২০২১ | ০২:২৭:২৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৭:৪৪, জুলাই ১৫, ২০২১

দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে জড়িত কৃষ্ণাঙ্গ  লুটপাটকারীদের কাছে অসহায় হয়ে পড়েছে দেশটির পুলিশ প্রশাসন ও সেনাবাহিনী।

গত পাঁচ দিন ধরে চলে আসা আন্দোলনে এই পর্যন্ত ৭২ জন কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ, সেনাবাহিনী ও বেসরকারি সিকিউরিটির গুলিতে এসব আন্দোলনকারী নিহত হয়েছেন।
বুধবার সর্বশেষ তথ্য অনুযায়ী জোহানেসবার্গে ১৯ জন ও ডারবানে ৫৩ জন আন্দোলনকারী নিহত হয়েছেন। এছাড়া আন্দোলনকারীদের গুলিতে দুইজন সোমালিয়ান নাগরিক খুন হয়েছেন এবং ৩ সোমালিয়ান গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। আন্দোলন থামাতে সেনা মোতায়েন করলেও জুমা সমর্থকরা এসবের তোয়াক্কা না করে নতুন নতুন এলাকায় হামলা ও লুটপাট চালিয়ে যাচ্ছে।

তবে আজ থেকে জোহানেসবার্গে সহিংসতা কমে আসলেও ডারবানে এখনো আন্দোলন ও লুটপাট চালাচ্ছে। আজ বুধবার নতুন করে পুমালাঙ্গা প্রদেশে হামলা ও লুটপাট শুরু হয়েছে। 

গত পাঁচ দিনের অব্যহত হামলা ও লুটপাটের শিকার হয়েছে অন্তত এক হাজার বাংলাদেশি। এসব বাংলাদেশি নাগরিক সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। আরও হাজার হাজার বাংলাদেশি আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন।

পঞ্চম দিনের  মতো হামলা ও লুটপাট অব্যাহত থাকায় দেশের পুলিশমন্ত্রী ভাকিব চ্যালে গতকাল বিকালে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে আন্দোলনকারীদের বিরুদ্ধে আইন হাতে তুলে নেওয়ার জন্য সাধারণ জনগণকে আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, যেখানে হামলা ও লুটপাট হবে সেখানেই সন্রাসীদের প্রতিরোধ করুন। প্রতিরোধ করতে আইনশৃঙ্খলা বাহিনী জনগণকে সহযোগিতা করবে বলে মন্ত্রী উল্লেখ করেছেন।

এদিকে হামলা ও লুটপাটের শিকার বাংলাদেশিদের পাশে এ পর্যন্ত এগিয়ে আসনি হাইকমিশনসহ কোনো কমিউনিটি সংগঠন। তবে ইসলামিক ফোরাম অব আফ্রিকা নামের একটি সংগঠন হামলা ও লুটপাটের শিকার তাদের সংগঠনের নিজস্ব লোকজনকে উদ্ধার করে নানা সহায়তা করে যাচ্ছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর