শুক্রবার ১৮ জুন ২০২১ | ০৩:৪৬:১৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

টেস্টে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন শান্ত

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৯:৪৭, এপ্রিল ২১, ২০২১

দুর্দান্ত ব্যাট করছিলেন ওপেনার তামিম ইকবাল। হাফসেঞ্চুরির পর ইনিংসটাকে শতকের দিকে নিয়ে যাচ্ছিলেন। খেলছিলেন লম্বা শট। কিন্তু নার্ভাস নাইনটিতে আউট হয়ে হতাশ করলেন সমর্থকদের।

কিন্তু সতীর্থ সিনিয়রের ভুল থেকে মাঠেই শিক্ষা নিলেন নাজমুল হোসেন শান্ত। ঠিকই তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছে গেলেন।

২৩৬ বলে শতক পূরণ করলেন শান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন এই টপঅর্ডার ব্যাটসম্যান।

ওয়ানডে মেজাজে খেলা তামিমের ৯০ রানের পর শান্তর শতকে ভর করে ২ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৬১ রান। অন্যপ্রান্তে শান্তকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছেন অধিনায়ক মোমিনুল হক। শান্তর সেঞ্চুরি পর হাফসেঞ্চুরিতে পৌঁছুলেন মোমিনুল।

বয়সভিত্তিক আর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করা ক্রিকেটার শান্ত আন্তর্জাতিক অঙ্গনে বরাবরই ব্যর্থ ছিলেন।

ওয়ানডে বা টেস্টের কোনোটিতেই ব্যাট হাসছিল না তার । সাকিবের অনুপস্থিতির কোনো সুযোগই কাজে লাগাতে পারছিলেন না। 

বারবার কম রানে সাজঘরে ফেরায় সমালোচনা সইতে হচ্ছিল তাকে। সবশেষ নিউজিল্যান্ড সফরে দুই ইনিংসে করেছিলেন মাত্র ১৮ আর ১২ রান। এমন পারফরম্যান্সে জাতীয় দলেই তার থাকাটা অনিশ্চিত হয়ে পড়ে।

ক্যারিয়ারের এমন পরিস্থিতিতে শ্রীলংকায় পাল্লেকেলেতে দূর্দান্ত এক ইনিংস খেললেন শান্ত। সমালোচকদের জবাব দিলে ব্যাট হাতেই। 

বলতে গেলে অনেক সাধনার পর সেঞ্চুরির মুখ দেখলেন শান্ত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে তার ইনিংসগু্লো ছিল-২৫, ০, ৪ আর ১১ রানের। ৬ টেস্ট শেষে গড় মাত্র ২১.৯০। এমন গড়ও হতো না যদি দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তার  ৭১ রানের ইনিংসটি না থাকত । 

যা ছিল এতোদিন পর্যন্ত তার সর্বোচ্চ। আজ নিজের রেকর্ডকে ছাপিয়ে গেলেন শান্ত। ২৩৫ বলে ১২ চার ১ ছক্কায় সেঞ্চুরি হাঁকালেন।

এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৮১ ওভার শেষে ২ উইকেটে ২৭৪ রান। শান্তর সঙ্গে ৫৮ রান নিয়ে ব্যাট করছেন অধিনায়ক মুমিনুল হক। ২৫৬ বল খেলে ১১৩ রানে অপরাজিত আছেন শান্ত।



অ্যাড বিভাগ

শিরোনাম »
আবু ত্ব-হার পক্ষে হাইকোর্টে লড়বেন ব্যারিস্টার সুমন এখন সবার পায়ে জুতা বাণিজ্যমন্ত্রী দুর্নীতিতে জড়িত মন্ত্রী এমপি ব্যবসায়ী আমলার বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর আত্মঘাতী গোলে জার্মানির সর্বনাশ এশিয়ান কাপের বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ সাব্বিরের মতো এসব করার রেকর্ড আমার নেই যদি কেউ কাইল্যা বলে দোষ কি আমার লকডাউন আরও বাড়ল পরীমনির ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন নাসির-অমি ৫৫ হাজার ভুয়া ভোটার: নির্বাচন কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শিগগিরই আরেকটা যুদ্ধে জড়াতে চায় না হামাস-ইসরাইল হজে সাধারণ কাপড় বাদ,আসছে ন্যানোটেকনোলজি যুক্ত ইহরাম আবুধাবিতে পরিত্যক্ত অবস্থায় গাড়ি রাখলে জরিমানা জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী হোয়াটসঅ্যাপ লগ ইন আরও সুরক্ষিত হচ্ছে ছোট্ট মেয়ের কাছ থেকে নিপুণকে বিচ্ছিন্ন করে কারাগারে রাখা অমানবিক ভাতিজার জন্য নৌকার প্রার্থীকে নির্বাচন বর্জনের পরামর্শ এমপি ফিরোজের, অডিও ভাইরাল প্রমাণ করতে হবে ১৫ আগস্ট খালেদা জিয়ার সত্যিকার জন্মদিন কি না পরীমনিকাণ্ডে আলোচিত কে এই অমি অপরাধীরা সুযোগ পাচ্ছে: প্রধানমন্ত্রী প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য দুই পাখির এক ‘মস্তিষ্ক’ রাষ্ট্রদ্রোহের মামলায় সু চির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু আজারবাইজানের সেই এলাকা ঘুরে এলেন এরদোগান উগ্রপন্থি ইহুদিদের পতাকা মিছিল ফিলিস্তিনে ফের উত্তেজনার শঙ্কা গাজায় ফের ইসরাইলি বিমান হামলা বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ডিসেম্বরের মধ্যে সব সেক্টর চালু করতে চায় মালয়েশিয়া