বুধবার ২৮ অক্টোবর ২০২০ | ০৭:৫৩:৫৮

মোহনা সংবাদ ২৪ ডট কম

ট্রাম্পকে পাঠানো চিঠিতে বিষ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:৫১, সেপ্টেম্বর ২০, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে হোয়াইট হাউসে পাঠানো একটি চিঠিতে বিষাক্ত পদার্থ রাইসিন মেশানো ছিল অভিযোগ পাওয়া গেছে। তবে ওই চিঠি হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই জব্দ করা হয়েছে।

২০ সেপ্টেম্বর বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যমের প্রকাশিত খবরে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসে আসা যেকোনো চিঠি ভেতরে পৌঁছানোর আগেই পরীক্ষা-নিরীক্ষা করা হয়। চলতি সপ্তাহের শুরুর দিকে ওই পরীক্ষা-নিরীক্ষাতেই রাইসিন মেশানো চিঠির বিষয়টি ধরা পড়ে। ক্যাস্টর ওয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই বীজ থেকে বিষাক্ত রাইসিন তৈরি হয়। এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস বিষয়টি তদন্ত করছে। ওই চিঠি কোথা থেকে পাঠানো হয়েছে তা তদন্ত করা হচ্ছে। ।

এফবিআই ১৯ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছে, চিঠি নিয়ে এই মুহূর্তে আর কোনো ধরনের ঝুঁকি বা হুমকি সংস্থাটি দেখছে না।

নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তকারীদের ধারণা, চিঠিটি কানাডা থেকে এসেছে। সন্দেহভাজন একজন নারী ওই চিঠি কানাডা থেকে পাঠিয়েছেন।

দ্য রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) ১৯ সেপ্টেম্বর জানিয়েছে, হোয়াইট হাউসে রাইসিন মেশানো চিঠি পাঠানোর বিষয়টি তদন্তে তারা এফবিআইয়ের সঙ্গে কাজ করছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়, ঘটনা তদন্তে নিউইয়র্কের সহযোগিতায় ওয়াশিংটনের জয়েন্ট টেররিজম টাস্কফোর্স নেতৃত্ব দিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন তদন্তকারী কর্মকর্তা বলেছেন, রাইসিন মেশানো চিঠি পাঠানোর সঙ্গে এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। যদিও তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই এখনই হলফ করে কিছু বলা যাবে না।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, রাইসিন কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাস বা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি ও অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়। একপর্যায়ে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মানুষের মৃত্যু ঘটে। রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোনো প্রতিষেধক নেই। রাইসিন দিয়ে তৈরি গুঁড়া ও স্প্রে অস্ত্র হিসেবে ব্যবহার করা সম্ভব।

যুক্তরাষ্ট্রে এর আগেও হোয়াইট হাউসে রাইসিন মেশানো চিঠি পাঠানোর ঘটনা ঘটেছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তাকে রাইসিন মেশানো চিঠি পাঠানোর দায়ে ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গসহ বেশ কয়েকজনকে রাইসিন মেশানো চিঠি পাঠানোর দায়ে শ্যানন রিচার্ডসন নামের একজন মার্কিন অভিনেত্রীকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

২০১৮ সালে পেন্টাগন ও হোয়াইট হাউসে বিষ মেশানো চিঠি পাঠানোর জন্য একজন সাবেক সেনা সদস্যকে অভিযুক্ত করা হয়।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বরগুনার আদালতপাড়ায় নিরাপত্তা জোরদার ইরফান সেলিমের আরেক সহযোগী গ্রেপ্তার কাবুলে আত্মঘাতী বোমা হামলায় স্কুলছাত্রসহ নিহত ১৮ পদ্মা সেতুর ৫১০০ মিটার দৃশ্যমান স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন হি ৭৮ বছর বয়সে মারা গেছেন ফরিদপুরে ট্রাকের ধাক্কায় মাইক্রোবাসের দুই যাত্রী নিহত পদ্মা সেতুতে ৩৪তম স্প্যান বসানোর কাজ শুরু ঘরে ঢুকে ছেলে দেখলেন বাবার গলাকাটা লাশ রফিক-উল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মাস্ক খুললেই করোনার ঝুঁকি বাড়ে ২৩ গুণ শেবাচিমের সিনিয়র চিকিৎসক ও ইন্টার্নরা মুখোমুখি নির্বাচন ও পুনর্গঠন ঘিরে বিএনপিতে বাড়ছে কোন্দল গলিত লোহা শরীরে পড়ে দুজনের মৃত্যু, দগ্ধ ৪ সেন্ট মার্টিনে ৬ শতাধিক পর্যটক আটকা ব্যারিস্টার রফিকের অবস্থা ক্রিটিক্যাল ধর্ষণের মামলায় গ্রেপ্তার যুবলীগ নেতার ঘর থেকে অস্ত্র-গুলি উদ্ধার নৌশ্রমিকদের কর্মবিরতি ৯৬৭ জাহাজে আটকা ২২ লাখ টন পণ্য আলুর দাম কেজিতে ৫ টাকা বাড়াল সরকার সরকারের পদত্যাগ চাওয়া বিএনপির মামার বাড়ির আবদার কাদের গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা তথ্যপ্রযুক্তি খাতে আরও ১০ লাখ কর্মসংস্থান হবে পলক দ্বিতীয় বিয়ের প্রতিবাদ করায় সিগারেটের ছ্যাঁকা স্ত্রীর মুখে বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ খুঁজতে কমিটি রেলের কেনাকাটার দুর্নীতি নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ জেল জরিমানা উপেক্ষা করে যমুনায় দলবেঁধে ইলিশ শিকার কারাবাখ অঞ্চলে হস্তক্ষেপ নিয়ে তুরস্ককে সতর্ক করল রাশিয়া ২০৮ উপজেলা-ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ এক শিশুকে বাঁচাতে গিয়ে আরেক শিশুর মৃত্যু তাকসিমের পুনঃনিয়োগ আটকানোর রিট খারিজ