বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ | ১৫:৩৫:৩৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

ডায়াবেটিসের শত্রু আমলকী

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৬:৩৪, জুন ২৪, ২০১৯

চিকিৎসকগণ আমলকীতে প্রচুর ওষুধি গুণ থাকায় নানা রোগ-ব্যাধির চিকিৎসায় ব্যবহার করেন। প্রসাধনী সামগ্রী থেকে শুরু করে খাদ্য ও ওষুধ হিসেবে আমাদের জীবনে বেশ গুরুত্বের সঙ্গে আমলকী মিশে আছে।

এটি এমন একটি ঔষুধি ফল। আম অর্থ-সমস্ত; আর লকি (নকি) অর্থ পরিষ্কার করা অর্থাৎ যা দেহ থেকে দূষিত বর্জ্য নিষ্ক্রমণ করে।

আমিষীর খাদ্য পরিপাকের পর তা থেকে সৃষ্ট বর্জ্য উপাদান যথা-ইউরিয়া ও ইউরিক এসিড ইত্যাদি অম্ল পদার্থ দেহের জন্য ক্ষতিকর বিষাক্ত বস্তুতে পরিণত হয়। আমলকীর ক্ষারকীয় গুণ এ সকল পদার্থকে নিউট্রাল করে ফেলে। এতে বর্জ্য পদার্থসমূহ দেহের অনিষ্ট করতে পারে না এবং তা সহজে মূত্রপথে বেরিয়ে যায়।

আমলকী মানবদেহের পরিচর্যা করে সুস্থ রাখে। আমলকীর মধ্যে নিহিত ভিটামিন ‘সি’ বা এসকরবিক এসিড চর্মরোগ চিকিৎসায় ব্যবহৃত হয়।

আমলকী যেভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

১. আমলকী শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট যা রক্তে বন্ধনহীন গ্লুকোজ হ্রাস করতে ভূমিকা পালন করে। অতিরিক্ত গ্লুকোজ গ্লিসারলে রূপান্তরিত হতে পারে না। এতে দেহে অতিরিক্ত চর্বি সঞ্চায়ন অথবা ডিসলিপিডিমিয়ার আশংকা থাকে না। ডায়াবেটিস জনিত উচ্চ রক্তচাপ অথবা হার্ট ব্লকের আশংকা হ্রাস পায়।

২. ডায়াবেটিস রোগে অনেক ক্ষেত্রে কিটোনবডিস বেড়ে যাকে কিটো-এসিডেসিস বলা হয়। এ দ্বারা রক্তে চয-এর মান অস্বাভাবিক হয়ে যায়। এতে রক্তে অম্লত্ব বৃদ্ধি পায়। এটি রক্তে জটিলতা সৃষ্টি করে। আমলকী এই এসিডোসিস অবস্থা নিরসন কল্পে রক্তের ক্ষারধর্মী গুণ ফিরিয়ে আনতে সক্ষম।

৩. আমলকী ও সালাজীত সমন্বয়ে ডায়াবেটিস রোগের কার্যকর ওষুধ তৈরি হচ্ছে।আমলকী যেহেতু মানসম্পন্ন এন্টি-অক্সিডেন্ট। এটা এন্টি-এইজিংও বটে। যা সেবনে মানুষের বার্ধক্য বিলম্বিত হয়ে দীর্ঘায়ু লাভ হয়।

৪. এন্টি-অক্সিডেন্ট এবং এন্টি-এইজিং গুণসম্পন্ন আমলকীতে প্রচুর রোগ প্রতিরোধক অটো-ইমিউন বিদ্যমান।ডায়াবেটিস একটি অটো-ইমিউন ডিজিস। এন্টি-অক্সিডেন্ট পরোক্ষভাবে হাউপোগ্লাইসেমিক ক্রিয়া করে থাকে। তাই এটি ডায়াবেটিস রোগে কার্যকর।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক