বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ | ০৯:২৭:৪৯

মোহনা সংবাদ ২৪ ডট কম

তাকসিমের পুনঃনিয়োগ আটকানোর রিট খারিজ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৫:২১, অক্টোবর ১৮, ২০২০

ঢাকা ওয়াসার এমডি পদে ষষ্ঠ দফায় প্রকৌশলী তাকসিম এ খানের পুনঃনিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে যে রিট আবেদনটি হয়েছিল, তা খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ ওই আবেদন ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে দেন। 

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল, তানভীর আহমেদ ও আব্দুলল্লাহ আবু সাঈদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

আইনজীবী তানভীর পরে সাংবাদিকদের বলেন, গত বুধবার শুনানির পর আজ আদেশের জন্য ছিল। আদালত রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিতে চাইলে আমি বলেছি যে, রুল ইস্যু না করলে আবেদনটি ‘নট প্রেসড’ করতে চাই। পরে আদালত আবেদনটি ‘নট প্রেসড রিজেক্ট’ করে দিয়েছেন।

কোনো রিট আবেদন সরাসরি খারিজ হয়ে গেলে একই আবেদন নিয়ে হাইকোর্টের কোন্য কোনো বেঞ্চে যাওয়া যায় না। তবে আদালত তা ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করলে অন্য বেঞ্চে যাওয়ার সুযোগ থাকে।

প্রকৌশলী তাকসিম এ খান ২০০৯ সালে প্রথম ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ পান। এরপর ৬ষ্ঠ দফা তার চুক্তির মেয়াদ বাড়ায় ওয়াসা বোর্ড। 

নতুন করে আরও ৩ বছরের জন্য তাকসিম এ খান ওয়াসার এমডি হওয়ার খবরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র ব্যাপক সমালোচনা হয়। 

গত ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসা বোর্ড সভায় তাকসিম এ খানকে আরও তিন বছরের জন্য এমডি পদে নিয়োগের প্রস্তাব চূড়ান্ত করা হলে তা চ্যালেঞ্জ করে ২৪ সেপ্টেম্বর হাইকোর্টে এই রিট আবেদন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাসিন্দা প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ।

এ বিষয়ে শুনানি হওয়ার আগেই গত ১ অক্টোবর তাকসিমের পুনঃনিয়োগের প্রস্তাব অনুমোদন করে সরকার। এরপর ওই অনুমোদনের বৈধতা চ্যালেঞ্জ করে আরেকটি সম্পূরক আবেদন করেন রিট আবেদনকারী।

গত ১৪ অক্টোবর শুনানির পর আদালত রোববার হাইকোর্ট বেঞ্চ তা ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে আদেশ দিল।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান ফোনে হুমকি পেয়ে সেদিন কেঁদে দিয়েছিলেন খাসোগি এশিয়া-প্যাসিফিকে বিশৃঙ্খলা নিয়ে মুখোমুখি যুক্তরাষ্ট্র-চীন বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে জানতে চান হাইকোর্ট দেশে ডিজিটাল হেলথ আইডি কার্ড চালু ভ্যাকসিন না পেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কঠিন জাতীয় কমিটি বুকে হাত দিয়ে বলছি আমার ওই অভিজ্ঞতা নেই মঈন আলি ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা বাইডেন সরকারে মন্ত্রী হতে পারেন বাঙালি অরুণ মজুমদার সংসদে মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল পাস এই ফান্ড কোথায় যায় ভবিষ্যতে এটার হিসাব নেওয়া শুরু করব দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় স্বরাষ্ট্রমন্ত্রীর করোনা নেগেটিভ ৪৫ মিনিট খেলার পর জানতে পারলেন করোনা পজিটিভ পিএসএলে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের লাহোর করোনায় চাকরি খুইয়ে পাইলট এখন ফুচকাওয়ালা আল কায়দা নেতা নিহতের বিষয়ে যা বলছে ইরান ১৯ উপজেলা-পৌরসভা-ইউপিতে ধানের শীষের টিকিট পেলেন যারা আমরা ওই অবস্থায় যেতে চাই না আগুন সন্ত্রাসের দাঁতভাঙা জবাব দেয়া হবে কাদের বাসে আগুনের ঘটনায় ৯ মামলা, আসামি ৪৪৬ ম্যাচ রেখে কোহলির সন্তানসম্ভবা স্ত্রীর পাশে দাঁড়ানোর সিদ্ধান্তের প্রশংসায় ল্যাঙ্গার পাকিস্তান শাসনে ৭৩ বছর ভোগান্তিতে পাক অধিকৃত কাশ্মীর বাইডেনকে শুভেচ্ছা জানালেন পোপ ফ্রান্সিস আফগানিস্তানে ভয়াবহ বিস্ফোরণে ১০ সেনা সদস্যসহ নিহত ১৩ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে বিরোধিতাই বিএনপির একমাত্র রাজনৈতিক কৌশল সেতুমন্ত্রী মার্কিন জনগণই দেশটির নীতির প্রতি ভীষণভাবে ক্ষুব্ধ তুরস্কের পরিবর্তে দেশেই ইমামদের প্রশিক্ষণ দেবে জার্মানি র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে বদলি বিএনপির বিরুদ্ধে কথা বলতে না চাইলেও তারা বাধ্য করে ওবায়দুল কাদের