সোমবার ২ আগস্ট ২০২১ | ০১:৪৬:০৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

দুই সিটিতেই ভোট করবে জাতীয় পার্টি

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১১:১৩, ডিসেম্বর ২৫, ২০১৯

ঢাকার দুই সিটিতেই লাঙ্গল প্রতীক নিয়ে ভোট করবে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন নেতারা। মেয়র পদের পাশাপাশি কাউন্সিলর পদেও প্রার্থী দেবেন তারা।

ঢাকা দক্ষিণের মেয়র পদে সম্ভাব্য প্রার্থী প্রেসিডিয়াম সদস্য পুরান ঢাকার সন্তান হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন। উত্তরে দলের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন বাবুলসহ একাধিক সম্ভাব্য প্রার্থী থেকে যে কোনো একজনকে মেয়র পদে মনোনয়ন দেয়া হবে। দলটির একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

একাধিক সূত্র জানায়, আপাতত এককভাবে লাঙ্গল প্রতীক নিয়ে ভোটের লড়াইয়ে মাঠে নামার পরিকল্পনা করেছে জাতীয় পার্টি। এ লক্ষ্যে সম্ভাব্য মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের তৈরি হওয়ার জন্য দলের হাইকমান্ড থেকে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি মঙ্গলবার থেকে দুই সিটির নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের মাঝে আবেদন ফরম বিতরণ শুরু হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত ফরম বিতরণ এবং জমা গ্রহণপর্ব চলবে।

জানতে চাইলে এ প্রসঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের যুগান্তরকে বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টি জয়ের লক্ষ্য নিয়েই অংশ নেবে।

আমরা দুই সিটিতেই মেয়র প্রার্থী দেব। কাউন্সিলর প্রার্থীও দেব। তিনি আরও বলেন, আমরা চাই নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অবাধ হবে। আশা করছি, নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন হবে। মানুষ তার ভোটাধিকার নির্বিঘ্নে প্রয়োগ করতে পারবে। দুই সিটিতে দলীয় প্রতীকের এ নির্বাচনে অংশ নিতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং মাঠের বিরোধী দল বিএনপি। মেয়র পদে সম্ভাব্য প্রার্থীও ঠিক করেছে তারা। অপেক্ষা শুধু আনুষ্ঠানিক ঘোষণার।

রাজধানীর মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় ভোটের লড়াইয়ে পিছিয়ে থাকতে চায় না জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিও। দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর এবারই দলটি বড় ধরনের নির্বাচনে অংশ নিতে যাচ্ছে। এ লক্ষ্যে তারাও সব ধরনের প্রস্তুতি শুরু করেছে।

জানা গেছে, দক্ষিণে জাতীয় পার্টির সম্ভাব্য মেয়র প্রার্থী হবেন দলটির প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন। ২০১৫ সালের সর্বশেষ নির্বাচনে তিনিই ছিলেন মেয়র পদে লাঙ্গলের প্রার্থী।

উত্তরে মেয়র প্রার্থী ছিলেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন আহম্মেদ বাবুল। যদিও ওই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট থেকে সরে দাঁড়ায় বিএনপি। তাদের অনুসরণ করে জাতীয় পার্টিও। দুই সিটিতেই জয়ী হন আওয়ামী লীগের মেয়র প্রার্থী।

জানতে চাইলে হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন মঙ্গলবার যুগান্তরকে বলেন, দলের নীতিনির্ধারকরা আমাকে ভোটের প্রস্তুতি নিতে বলেছেন। কিন্তু অতীত অভিজ্ঞতা সুখকর নয় বিধায় নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে আমার তেমন কোনো ইচ্ছা নেই।

তবে নির্বাচন কমিশন যদি ভোট অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করার নিশ্চয়তা দেয়, আমি নির্বাচনে অংশ নিতে পারি। তিনি বলেন, আগে নিশ্চয়তা দিতে হবে- মানুষ নির্বিঘ্নে তার ভোট দিতে পারবে। সরকার এবং নির্বাচন কমিশনকে এ নিশ্চয়তা দিতে হবে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে আগামী ৩০ জানুয়ারি ভোট গ্রহণের দিন নির্ধারণ করে গত ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই ২ জানুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি। দুই সিটিতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

জানা গেছে, সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সিটি কর্পোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট গ্রহণের বিধান রয়েছে। ঢাকা উত্তর সিটিতে ২০১৫ সালের ১৪ মে ও দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা অনুষ্ঠিত হয়।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর