বৃহস্পতিবার ৩০ জানুয়ারী ২০২০ | ০২:০২:৪১

মোহনা সংবাদ ২৪ ডট কম

দুই সিটিতেই ভোট করবে জাতীয় পার্টি

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১১:১৩, ডিসেম্বর ২৫, ২০১৯

ঢাকার দুই সিটিতেই লাঙ্গল প্রতীক নিয়ে ভোট করবে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন নেতারা। মেয়র পদের পাশাপাশি কাউন্সিলর পদেও প্রার্থী দেবেন তারা।

ঢাকা দক্ষিণের মেয়র পদে সম্ভাব্য প্রার্থী প্রেসিডিয়াম সদস্য পুরান ঢাকার সন্তান হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন। উত্তরে দলের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন বাবুলসহ একাধিক সম্ভাব্য প্রার্থী থেকে যে কোনো একজনকে মেয়র পদে মনোনয়ন দেয়া হবে। দলটির একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

একাধিক সূত্র জানায়, আপাতত এককভাবে লাঙ্গল প্রতীক নিয়ে ভোটের লড়াইয়ে মাঠে নামার পরিকল্পনা করেছে জাতীয় পার্টি। এ লক্ষ্যে সম্ভাব্য মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের তৈরি হওয়ার জন্য দলের হাইকমান্ড থেকে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি মঙ্গলবার থেকে দুই সিটির নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের মাঝে আবেদন ফরম বিতরণ শুরু হয়েছে। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত ফরম বিতরণ এবং জমা গ্রহণপর্ব চলবে।

জানতে চাইলে এ প্রসঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের যুগান্তরকে বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টি জয়ের লক্ষ্য নিয়েই অংশ নেবে।

আমরা দুই সিটিতেই মেয়র প্রার্থী দেব। কাউন্সিলর প্রার্থীও দেব। তিনি আরও বলেন, আমরা চাই নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অবাধ হবে। আশা করছি, নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন হবে। মানুষ তার ভোটাধিকার নির্বিঘ্নে প্রয়োগ করতে পারবে। দুই সিটিতে দলীয় প্রতীকের এ নির্বাচনে অংশ নিতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং মাঠের বিরোধী দল বিএনপি। মেয়র পদে সম্ভাব্য প্রার্থীও ঠিক করেছে তারা। অপেক্ষা শুধু আনুষ্ঠানিক ঘোষণার।

রাজধানীর মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় ভোটের লড়াইয়ে পিছিয়ে থাকতে চায় না জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিও। দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর এবারই দলটি বড় ধরনের নির্বাচনে অংশ নিতে যাচ্ছে। এ লক্ষ্যে তারাও সব ধরনের প্রস্তুতি শুরু করেছে।

জানা গেছে, দক্ষিণে জাতীয় পার্টির সম্ভাব্য মেয়র প্রার্থী হবেন দলটির প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন। ২০১৫ সালের সর্বশেষ নির্বাচনে তিনিই ছিলেন মেয়র পদে লাঙ্গলের প্রার্থী।

উত্তরে মেয়র প্রার্থী ছিলেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন আহম্মেদ বাবুল। যদিও ওই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট থেকে সরে দাঁড়ায় বিএনপি। তাদের অনুসরণ করে জাতীয় পার্টিও। দুই সিটিতেই জয়ী হন আওয়ামী লীগের মেয়র প্রার্থী।

জানতে চাইলে হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন মঙ্গলবার যুগান্তরকে বলেন, দলের নীতিনির্ধারকরা আমাকে ভোটের প্রস্তুতি নিতে বলেছেন। কিন্তু অতীত অভিজ্ঞতা সুখকর নয় বিধায় নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে আমার তেমন কোনো ইচ্ছা নেই।

তবে নির্বাচন কমিশন যদি ভোট অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করার নিশ্চয়তা দেয়, আমি নির্বাচনে অংশ নিতে পারি। তিনি বলেন, আগে নিশ্চয়তা দিতে হবে- মানুষ নির্বিঘ্নে তার ভোট দিতে পারবে। সরকার এবং নির্বাচন কমিশনকে এ নিশ্চয়তা দিতে হবে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে আগামী ৩০ জানুয়ারি ভোট গ্রহণের দিন নির্ধারণ করে গত ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই ২ জানুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি। দুই সিটিতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

জানা গেছে, সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সিটি কর্পোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট গ্রহণের বিধান রয়েছে। ঢাকা উত্তর সিটিতে ২০১৫ সালের ১৪ মে ও দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা অনুষ্ঠিত হয়।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ধর্মীয় অনুভূতিতে আঘাত করলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ব্যবসার স্মার্ট সমাধান দিচ্ছে ‘কোড ফিনিক্স পস গাজীপুরে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান ৪টি ইটভাটা বন্ধ ও ১৫ লাখ টাকা জরিমানা খেলাধুলা নেতত্বের গুণাবলি তৈরি করে --- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সরকারি হজ ব্যবস্থাপনা বাড়ানো হচ্ছে -- ধর্ম প্রতিমন্ত্রী ১০০ টাকার প্রাইজবন্ডের ড্র ২ ফেব্রুয়ারি অনুমানভিত্তিক অভিযোগে সরকারি প্রতিষ্ঠানকে হেয় করা যাবে না -- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স্কুল জীবনেই স্বাস্থ্য সচেতনতা তৈরি করতে হবে ---স্বাস্থ্যমন্ত্রী মাতারবাড়ি প্রকল্প সরকারের বিশাল অর্জন --- নৌপরিবহন প্রতিমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে চলচ্চিত্র লীগের র‌্যালিতে তথ্যমন্ত্রী ভরাডুবি বুঝে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার ষড়য বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামে জলবায়ু পরিবর্তন মন্ত্রী ১৫ দিনে সাত কোটি মিটার কারেন্ট জাল জব্দ, ১০ লাখ টাকা জরিমানা, ৬১ জনের জেল নতুন চারটি মেরিন একাডেমিতে এবছর থেকে শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে শ্রী শ্রী সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতির বাণী করোনাভাইরাস ঠেকাতে প্রস্তুত সরকার সাকিবের জায়গায় কুক সোলাইমানি হত্যা: ইরাকে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করার প্রস্তার ট্রাম্পের ঢাকা সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক ৪২ সাবেক সচিবের হঠাৎ বৈঠক নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও জাপানের নারোতো সিটির সাথে ফ্রেন্ডশিপ সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ধর্ম প্রতিমন্ত্রীর আহ্বান বায়ু দূষণ বিরোধী অভিযান আগারগাঁওয়ে সাতটি যানবাহনকে জরিমানা বাংলাদেশ অন্ধ অনুকরণ করবে না, অনুকরণীয় হবে -- তথ্যমন্ত্রী করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ প্রস্তুত -স্বাস্থ্যমন্ত্রী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন যানবাহন ও মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে জাইকা প্রতিনিধিদলের সাক্ষাৎ ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহায়তা কামনা একনেকে ৪ হাজার কোটি টাকার ৯টি প্রকল্প অনুমোদন মুজিববর্ষ বিষয়ক সকল কার্যক্রম যেন মিডিয়ায় সঠিকভাবে প্রচারিত হয় -তথ্যসচিব ৬ এপ্রিল জাতীয় ক্রীড়া দিবস