বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ | ২২:৫৫:০৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

দেশের প্রথম ডিজিটাল কৃষি মার্কেট পোর্টাল ফুড ফর নেশন

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১২:১০, মে ২৪, ২০২০

কৃষিপণ্য উৎপাদক ও ক্রেতার মধ্যে সরাসরি যোগাযোগ ঘটাতে যাত্রা শুরু করল ‘ফুড ফর নেশন’। এই পোর্টাল ইন্টারনেটে বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষি মার্কেটপ্লেস। এর লক্ষ্য দেশের খাদ্যশস্য ও কৃষিপণ্যের সঠিক বিপণন, ন্যায্যমূল্য নিশ্চিতকরণ এবং জরুরি অবস্থায় খাদ্য সরবরাহ শৃঙ্খলা অব্যাহত রাখা।

 

শনিবার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সচিবালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সরকারি এই পোর্টাল উদ্বোধন করেন। উদ্বোধনকালে করোনা পরিস্থিতিতে কৃষিপণ্যের বাজারজাত করণে সমস্যার করা জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, মহামারী করোনায় কৃষকেরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সময়মতো বিক্রি করতে পারছেন না। আবার বিক্রি করে অনেক ক্ষেত্রে ন্যায্যমূল্যও পাচ্ছেন না।

এ অবস্থায়, প্রান্তিক কৃষকেরা যাতে ন্যায্যমূল্য পেতে পারে এবং সেই সঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে এবং সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারে, সে লক্ষ্যে ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এটি কৃষিপণ্যের ডিজিটাল ওপেন প্ল্যাটফর্ম। যা উৎপাদনকারী, পরিবেশক ও ক্রেতা বিক্রেতার সঙ্গে সেতুবন্ধন তৈরি করবে। এতে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা সম্ভব হবে। ‘ফুড ফর নেশন’প্ল্যাটফর্মে নিরাপদ পণ্য পৌঁছে দেয়ার জন্য ১২ হাজার স্বেচ্ছাসেবী সংযুক্ত আছে বলে জানান তিনি।

জানা গেছে, ‘ফুড ফর নেশন’ সম্পূর্ণ ফ্রি প্লাটফর্ম। এর ব্যবহার করে বিনামূল্যে ক্রয়-বিক্রয় বা বিজ্ঞাপন দেয়া যাবে। সহজ ও মোবাইল বান্ধব ইন্টারফেসের এ প্লাটফর্মে ক্রেতা-বিক্রেতা নিবন্ধন করে কৃষি জাতীয় সব ভোগ্য ফসল বা সবজির ক্যাটাগরি নির্বাচন করে বিজ্ঞাপন দিতে পারবে, কিনতে পারবে।

এছাড়া স্টার্টআপ বাংলাদেশের মাধ্যমে এখানে যুক্ত সব ধরনের ক্রেতা- বিক্রেতার প্রোফাইলে দেয়া মোবাইল নাম্বারে যোগাযোগ করে শাকসবজিসহ সকল কৃষিপণ্য ক্রয় বা তথ্য সংগ্রহ করতে পারবে।

পণ্য ক্রয় করে মূল্য পরিশোধ ক্রেতা এবং বিক্রেতা তাদের সুবিধামতো মাধ্যম নির্বাচন করে লেনদেন করবেন। পরিবহনের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা নিজে দরদাম করে ব্যবস্থা করতে পারে অথবা একশপ ফুলফিলমেন্ট সেবাটি গ্রহণ করতে পারবে।

এছাড়া এটিতে কৃষি ব্যবসায়ীদের ডেটাবেইস, ফসল ও কৃষিপণ্যের দৈনিক বাজার দর এবং সহযোগিতার জন্য কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যোগাযোগ নম্বর থাকবে।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক