সোমবার ২৭ জানুয়ারী ২০২০ | ০৯:৫৩:৪৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

দ.আফ্রিকায় বাংলাদেশের যুবাদের ‘প্রেরণা’ হলো অস্ট্রেলিয়া

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৫:২২, জানুয়ারী ১৪, ২০২০

এর আগে আফগানিস্তানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে হয়নি। অথচ দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য ম্যাচগুলো খুবই জরুরি বাংলাদেশের জন্য। আর মাত্র তিন দিন পর বিশ্বকাপ শুরু। কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রস্তুতিটা ভালোই সেরেছে জুনিয়র টাইগাররা। ম্যাচটা ‘টাই’ করে বিশ্বকাপের আগে একটা পরিষ্কার বার্তা দিয়ে রাখা হলো—যুব বিশ্বকাপে অনেক দূর যেতেই দক্ষিণ আফ্রিকা গিয়েছে তৌহিদ-আকবররা।

এ ম্যাচেও চোখ রাঙিয়েছিল বৃষ্টি। তবে কপাল ভালো ম্যাচটা পরিত্যক্ত হয়নি। ৪৩ ওভারে নামিয়ে নিয়ে আসা ম্যাচে বাংলাদেশ শুরুতে ব্যাটিং করে ২৫০ রান করে অলআউট হয়। অস্ট্রেলিয়াও জবাব দিতে নেমে সেই আড়াই শতেই গুটিয়ে যায়।
টসজয়ী বাংলাদেশের তানজিদ হাসান ও পারভেজ হোসেনের ব্যাট কাল কথা বলেছে। এ দুজনের গড়া ৭০ রানের ওপেনিং জুটি দলকে বেশ কিছুটা এগিয়ে দেয়। টড মারফির বলে আউট হওয়ার আগে ৩৮ বলে তানজিদ করেন ৩২ রান। ওদিকে ৮২ বলে ৫২ রান করে স্বেচ্ছায় অবসরে যান আরেক ওপেনার পারভেজ। মিডল অর্ডারের হাল ধরেছিলেন দুর্দান্ত ফর্মে থাকা তৌহিদ হৃদয়। ৫৭ বলে ৫৩ রান করে কোরি কেলির বলে অধিনায়ক ম্যাকেঞ্জি হার্ভির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন হৃদয়। তিন নম্বরে নামা মাহমুদুল হাসান ও অধিনায়ক আকবর আলী ব্যাট হাতে অতটা সফল না হওয়ায় সংগ্রহটা আড়াই শর বেশি হয়নি। একপর্যায়ে তো ২০০ হয় কিনা, তা নিয়েই শঙ্কা জেগেছিল। কিন্তু সব শঙ্কা তাড়িয়ে দেন ছয় নম্বরে নামা শামীম হোসেন। তিনি ৩৩ বলে ৫৯ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ছিল তিনটি করে বাউন্ডারি ও ছক্কা।

২৫১ রানের লক্ষ্যে খেলতে নামা অস্ট্রেলিয়ার ওপেনিং জুটিটা বাংলাদেশের মতোই ভালো করছিল। তবে মাহমুদুল হাসানের থ্রো তে রানআউট হয়ে ফেরেন স্যাম ফানিং (৫০ বলে ৪৬)। ভাঙে ওপেনিং জুটি। এরপর অধিনায়ক হার্ভির সঙ্গে একটা জুড়ি গড়ার চেষ্টা করেন আরেক ওপেনার লিয়াম স্কট। লাকলান হার্ন (৩৯ বলে ৪১) ও কোরি কেইলের (২২ বলে ৪৪) দুটি টি-টোয়েন্টি সুলভ ইনিংসে বাংলাদেশ শিবিরে হারের শঙ্কা জেগেছিল। তবে পরে ধীরে সুস্থে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন বাংলাদেশের বোলাররা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া। ৭ ওভার বল করে ৩৯ রান দিয়ে ৪ উইকেট নেওয়া শরিফুল ইসলামই মূলত আটকে দেন অস্ট্রেলিয়াকে। এ ছাড়া বাঁহাতি স্পিনার হাসান মুরাদ ২৭ রানে ২টি এবং শাহীন আলম ও তৌহিদ হৃদয় নেন একটি করে উইকেট।

প্রস্তুতিটা দুর্দান্ত হলো। এখন মূল টুর্নামেন্টটা ভালো হলেই হয়। গ্রুপ ‘সি’তে বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তান। আগামী ১৮ জানুয়ারি পোচেফস্ট্রুমের জেবি মার্কস ওভালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচ বাংলাদেশের। উইটর‌্যান্ড ওভালে ২১ জানুয়ারি স্কটল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ। আর শেষ ম্যাচটি পাকিস্তানের বিপক্ষে ওই জেবি মার্কস ওভালে, ২৪ জানুয়ারি।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন বেজোসের আইফোন হ্যাক ঘিরে রহস্য ঢাকার দুই সিটি নির্বাচনে আচরণবিধি শুধু কাগজেই সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা