সোমবার ২ আগস্ট ২০২১ | ০৩:২৭:০১

মোহনা সংবাদ ২৪ ডট কম

নাদালকে হারিয়ে শিরোপা জিতলেন ফেদেরার

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:৫৯, নভেম্বর ২২, ২০১৭

সাংহাই মাস্টার্সের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন বিশ্ব টেনিসের দুই আইকন রজার ফেদেরার আর রাফায়েল নাদাল। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় নাদালকে সরাসরি সেটে হারিয়ে সাংহাই মাস্টার্সের শিরোপা জিতেছেন ফেদেরার। ক্যারিয়ারে তার এটা ৯৪তম শিরোপা।

 

ক’দিন আগেই তারা দু’জনে লেভার কাপে জুটি বেঁধে ডাবলস খেলেছিলেন। টেনিস বিশ্বে তাদের সবচেয়ে বড় চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবেই চেনে। সেই প্রতিদ্বন্দ্বিতার আরও একবার দেখা পেতে অপেক্ষায় ছিল টেনিসপ্রেমীরা। তবে, রোববার (১৫ অক্টোবর) ফাইনালে মাত্র ৭২ মিনিটের লড়াইয়ে ৬-৪, ৬-৩ গেমে জয় পান ফেদেরার।

এই নিয়ে চলতি বছর ছয়টি শিরোপা জিতলেন র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা ফেদেরার। এই নিয়ে চলতি বছরে চতুর্থ বার মুখোমুখি হন দুই তারকা। সব মিলিয়ে ফাইনালে ২৪তম সাক্ষাৎ। জানুয়ারিতে নাদালকে হারিয়েই অস্ট্রেলিয়ান ওপেন জিতে তার গ্র্যান্ড স্ল্যামের খরা কাটিয়েছিলেন ফেদেরার। শেষ চারটি সাক্ষাতের চারটিতেই জিতেছেন তিনি। কিন্তু তার চেয়েও জরুরি তথ্য হচ্ছে, মিলিতভাবে দু’জনের সংগ্রহে ছিল ৩৫টি গ্র্যান্ড স্ল্যাম। এবার এগিয়ে গেলেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন জয়ী এই সুইস খেলোয়াড় এ বছর নাদালের বিপক্ষে চতুর্থ এবং টানা পঞ্চম জয় পেলেন। সব মিলিয়ে নাদালের বিপক্ষে ৩৮ বারের মুখোমুখি লড়াইয়ে ১৫তম ম্যাচ জিতলেন ফেদেরার।

এর আগে নাদাল ফাইনালে উঠতে ৭-৫, ৭-৬ (৭-৩) গেমে হারান ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে। দু’ঘণ্টা এগারো মিনিট লাগে তার জিততে। আর ফেদেরারের বিপক্ষে ছিলেন আর্জেন্টাইন হুয়ান মার্তিন দেল পোত্রো। প্রথম সেট হেরে গিয়েছিলেন রজার। কিন্তু দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে এরপর ম্যাচ জিতে নেন ৩-৬, ৬-৩, ৬-৩। দু’ঘণ্টার কিছু কম সময়ে জিতে যান তিনি।

ফাইনালের আগে ওপেন যুগে জয়ের তালিকায় ষষ্ঠ স্থানে এককভাবে উঠে আসেন নাদাল। ক্যারিয়ারে সেটি ছিল তার ৮৭১তম জয়। এই নিয়ে দ্বিতীয়বার সাংহাই মাস্টার্সের ফাইনালেও উঠেছিলেন। ২০০৯ সালে দাভিদেঙ্কোর কাছে ফাইনালে হেরে যান। ক্লাসিক দ্বৈরথের আগে একটা ছোট তথ্য ফেদেরারের সঙ্গে মুখোমুখি সাক্ষাতে এখনও নাদাল এগিয়ে ২৩-১৫ ব্যবধানে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর