মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১৩:৫৭:৩৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

নাদালকে হারিয়ে শিরোপা জিতলেন ফেদেরার

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:৫৯, নভেম্বর ২২, ২০১৭

সাংহাই মাস্টার্সের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন বিশ্ব টেনিসের দুই আইকন রজার ফেদেরার আর রাফায়েল নাদাল। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় নাদালকে সরাসরি সেটে হারিয়ে সাংহাই মাস্টার্সের শিরোপা জিতেছেন ফেদেরার। ক্যারিয়ারে তার এটা ৯৪তম শিরোপা।

 

ক’দিন আগেই তারা দু’জনে লেভার কাপে জুটি বেঁধে ডাবলস খেলেছিলেন। টেনিস বিশ্বে তাদের সবচেয়ে বড় চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবেই চেনে। সেই প্রতিদ্বন্দ্বিতার আরও একবার দেখা পেতে অপেক্ষায় ছিল টেনিসপ্রেমীরা। তবে, রোববার (১৫ অক্টোবর) ফাইনালে মাত্র ৭২ মিনিটের লড়াইয়ে ৬-৪, ৬-৩ গেমে জয় পান ফেদেরার।

এই নিয়ে চলতি বছর ছয়টি শিরোপা জিতলেন র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা ফেদেরার। এই নিয়ে চলতি বছরে চতুর্থ বার মুখোমুখি হন দুই তারকা। সব মিলিয়ে ফাইনালে ২৪তম সাক্ষাৎ। জানুয়ারিতে নাদালকে হারিয়েই অস্ট্রেলিয়ান ওপেন জিতে তার গ্র্যান্ড স্ল্যামের খরা কাটিয়েছিলেন ফেদেরার। শেষ চারটি সাক্ষাতের চারটিতেই জিতেছেন তিনি। কিন্তু তার চেয়েও জরুরি তথ্য হচ্ছে, মিলিতভাবে দু’জনের সংগ্রহে ছিল ৩৫টি গ্র্যান্ড স্ল্যাম। এবার এগিয়ে গেলেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন জয়ী এই সুইস খেলোয়াড় এ বছর নাদালের বিপক্ষে চতুর্থ এবং টানা পঞ্চম জয় পেলেন। সব মিলিয়ে নাদালের বিপক্ষে ৩৮ বারের মুখোমুখি লড়াইয়ে ১৫তম ম্যাচ জিতলেন ফেদেরার।

এর আগে নাদাল ফাইনালে উঠতে ৭-৫, ৭-৬ (৭-৩) গেমে হারান ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে। দু’ঘণ্টা এগারো মিনিট লাগে তার জিততে। আর ফেদেরারের বিপক্ষে ছিলেন আর্জেন্টাইন হুয়ান মার্তিন দেল পোত্রো। প্রথম সেট হেরে গিয়েছিলেন রজার। কিন্তু দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে এরপর ম্যাচ জিতে নেন ৩-৬, ৬-৩, ৬-৩। দু’ঘণ্টার কিছু কম সময়ে জিতে যান তিনি।

ফাইনালের আগে ওপেন যুগে জয়ের তালিকায় ষষ্ঠ স্থানে এককভাবে উঠে আসেন নাদাল। ক্যারিয়ারে সেটি ছিল তার ৮৭১তম জয়। এই নিয়ে দ্বিতীয়বার সাংহাই মাস্টার্সের ফাইনালেও উঠেছিলেন। ২০০৯ সালে দাভিদেঙ্কোর কাছে ফাইনালে হেরে যান। ক্লাসিক দ্বৈরথের আগে একটা ছোট তথ্য ফেদেরারের সঙ্গে মুখোমুখি সাক্ষাতে এখনও নাদাল এগিয়ে ২৩-১৫ ব্যবধানে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বৈঠক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্ন আমিনবাজারে পরিবেশ দূষণ বিরোধী অভিযান স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ বিধিলঙ্ঘনের শামিল তথ্যমন্ত্রী শিল্প প্রতিষ্ঠান ও বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি সাত দিনে করোনাভাইরাস: চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ ড্রেসিংরুম থেকে বিমানবন্দরে টাইগাররা হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে চালক নিহত, স্থানীয়দের বিক্ষোভ এমন আজগুবি কথা জীবনেও শুনিনি, মাহবুব প্রসঙ্গে কাদের বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন