বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ | ১২:২৯:০৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

নিরাপত্তার ঝুঁকি মনে হলে যে কাউকে গ্রেপ্তার করতে পারবে দিল্লি পুলিশ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৫:৩৭, জানুয়ারী ১৯, ২০২০

রাজধানী দিল্লিকে নিয়ে আসা হলো জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএ) আওতায়। আজ রোববার ১৯ জানুয়ারি থেকে ১৮ এপ্রিল পর্যন্ত তিন মাস এই আইন চালু থাকবে। এই আইনি ক্ষমতায় দিল্লি পুলিশ যে কোনো ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে, যদি পুলিশ মনে করে ওই ব্যক্তি দেশের নিরাপত্তার পক্ষে বিপজ্জনক।

এই আইন অনুযায়ী ধৃত ব্যক্তিকে কোনো অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে তা ১০ দিন পর্যন্ত পুলিশ তাঁকে নাও জানাতে পারে। টানা এক বছর ধৃতকে আটকে রাখতে পারবে পুলিশ। নাগরিকত্ব আইন ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-বিক্ষোভের মোকাবিলায় সরকার এই আইনে প্রয়োগ করছে বলে মনে করা হচ্ছে। দিল্লির উপ-রাজ্যপাল অনিল বাইজাল দিল্লির পুলিশ কমিশনারকে এই বিশেষ ক্ষমতা দিয়েছেন বলে এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,১৯৮০ সালের জাতীয় নিরাপত্তা আইনের ৩ নম্বর ধারার ৩ নম্বর উপধারায় যে ক্ষমতার কথা বলা হয়েছে, উপ-রাজ্যপাল তা প্রয়োজনে ব্যবহারের জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দিয়েছেন। তিন মাসের জন্য ওই ক্ষমতা দিল্লি পুলিশকে দেওয়া হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই নির্দেশ নতুন কিছু নয়। প্রতি তিন মাস অন্তর এই নির্দেশ জারি করা হয়। গত বছর জুলাই থেকে অক্টোবর এই ক্ষমতা দিল্লি পুলিশকে দেওয়া হয়েছিল যদিও তার ব্যবহার হতোই না বলা যায়। এই ক্ষমতাবলে পুলিশ কমিশনার অথবা জেলা শাসক যে কোনো ব্যক্তিকে গ্রেপ্তার অথবা আটক রাখতে পারেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ঝুঁকিতে থাকা দেশগুলোকে বাড়তি অর্থ প্রদানের আহ্বান শেখ হাসিনার কুয়েতের আমিরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক বৃহস্পতিবার ইউএনও ওয়াহিদা খানমকে ছাড়পত্র দেওয়া হচ্ছে দলীয় প্রার্থী নিয়ে আ.লীগের দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচি রিফাত হত্যায় স্ত্রী আয়শাসহ ৬ জনের মৃত্যুদণ্ড কভিড সংকট মোকাবিলায় প্রয়োজন সমন্বিত রোডম্যাপ প্রধানমন্ত্রীর ধানমন্ডিতে নির্মাণাধীন ভবনের কার্নিশ ভেঙে ৩ জনের মৃত্যু ২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক বিদ্যালয় হবে ডিজিটাল মা-বাবার ভালোবাসায় ভাগ বসানোয় শিশু মিমকে হত্যা কোভিড-১৯ মহামারী ডিজিটাল পরিসেবার শক্তিকে উন্মোচিত করেছে: প্রধানমন্ত্রী মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে করোনা করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মির্জাপুরের মেয়র হলেন আ.লীগের সালমা কোভিড-১৯ মোকাবেলায় অনুদান গ্রহণ প্রধানমন্ত্রীর ওয়াইডব্লিউসিএ স্কুলের অভিভাবকদের সড়ক অবরোধ শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা প্রস্তুতি নেয়ার আহ্বান প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের ডাক মিথ্যাবাদী রাখালের গল্পের মতো ট্রাম্পকে পাঠানো চিঠিতে বিষ সংকট নিরসনে সমুদ্রপথে আসছে পিয়াজ ভারতে করোনা শনাক্ত ৫০ লাখ ছাড়াল ওবায়দুল কাদেরকে পদত্যাগ করতে বললেন রিজভী তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ‘গভীরতার নেপথ্যে ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের ‘জীবন বদলে দেওয়া’ ডিভাইস দিচ্ছেন মেসি সাদেক বাচ্চুকে হারিয়ে শোকাহত চলচ্চিত্র অঙ্গন পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা অস্থির পেঁয়াজের বাজার দাম বাড়ছে হু হু করে করোনার হটস্পট এখন ভারত