সোমবার ২ আগস্ট ২০২১ | ০২:৩০:৩৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

নুরুল ইসলাম ছিলেন সত্যিকারের দেশপ্রেমিক

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:০৫, জুলাই ১৩, ২০২১

নুরুল ইসলাম বাবুল বাংলাদেশের শ্রেষ্ঠ শিল্পপতি ও সত্যিকারের দেশপ্রেমিক। তিনি শুধু বীর মুক্তিযোদ্ধাই নন, বীর কর্মযোদ্ধা এবং বীর জীবনযোদ্ধাও।

যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন যুগান্তর সম্পাদক সাইফুল আলম।

যুগান্তর ভবনে মঙ্গলবার দুপুর ১২টায় এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

যুগান্তরের চিফ রিপোর্টার মাসুদ করিমের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সম্পাদক সাইফুল আলম।

এতে আরো উপস্থিত ছিলেন যুগান্তরের উপসম্পাদক এহসানুল হক বাবু, উপসম্পাদক আহমেদ দীপু, নগর সম্পাদক বিএম জাহাঙ্গীর, বার্তা সম্পাদক হোসেন শহীদ মজনুসহ সব বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা।

সভাপতির বক্তব্যে সাইফুল আলম বলেন, আজ যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিল্পপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বাবুলের প্রথম মৃত্যুবার্ষিকী। আজ আমাদের অত্যন্ত শোকের দিন, বেদনার দিন, প্রিয় অভিভাবক হারানোর দিন। আমরা তার রুহের মাগফিরাত কামনা করি, আল্লাহ তাকে জান্নাত দান করুন।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি বর্তমানে তার পরিবারের সদস্যরা যমুনা গ্রুপকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং ভবিষ্যতেও যাবেন। নুরুল ইসলাম বাবুলের অসমাপ্ত স্বপ্নগুলো সফলতার সঙ্গে বাস্তবায়ন করবেন।

শিল্পপতি নুরুল ইসলাম বাবুলের কর্মজীবনের বর্ণনায় সাইফুল আলম বলেন, বাংলাদেশের শ্রেষ্ঠ শিল্পপতি ও সত্যিকারের দেশপ্রেমিক নুরুল ইসলাম বাবুল। অনেক মানবিক গুণাবলী সম্পন্ন একজন ব্যক্তি। তার হৃদয়টা ছিল খুব বড়, ভালোবাসা ছিল অন্তহীন। একেবার শূন্য থেকে ৪২টি প্রতিষ্ঠান গড়েছেন তিনি। কিন্তু এক টাকারও ঋণ খেলাপি নন, একটি টাকাও বিদেশে পাচার করেননি। বাংলাদেশের প্রেক্ষাপটে এরকম শিল্পপতি হওয়া খুব কঠিন। অন্যদের মতো বিদেশ থেকে পণ্য এনে বিক্রি করার ব্যবসা করেননি তিনি। দেশেই শিল্পপ্রতিষ্ঠান গড়েছেন। লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছেন। আর সেই কারণেই দেশের মানুষ তাকে ভালোবাসে। সারা বাংলাদেশের আনাচে-কানাচে প্রতিটি জেলা, উপজেলায় তার জন্য আজ দোয়া-মাহফিল হচ্ছে। তার রুহের মাগফিরাত কামনা করা হচ্ছে। কয়জনের ভাগ্যে এমনটা জুটে।

শুধু শিল্পপতি হিসেবে নয়, ব্যক্তিজীবনেও নুরুল ইসলাম বাবুল সফল বলে মন্তব্য করেন সাইফুল আলম।

তিনি বলেন, নুরুল ইসলাম বাবুল একজন সফল স্বামী ও সফল পিতা। তার মৃত্যুর পর স্ত্রী-সন্তানেরা যমুনা গ্রুপের প্রতিটি প্রতিষ্ঠান সফলতার সঙ্গে চালিয়ে যাচ্ছেন।

সাইফুল আলম আরো বলেন, আমি মনে করি, সাফল্যই সার্থক জীবনের মাপকাঠি নয়। অনেক সাফল্যময় জীবন নিন্দিত হয়। সাফল্যমণ্ডিত গর্ব করার মতো সার্থক জীবন খুঁজে পাওয়া কঠিন। নুরুল ইসলাম বাবুলের জীবন তেমনই সাফল্যে ভরপুর সার্থক জীবন। সবদিক থেকেই নুরুল ইসলাম বাবুল অনুকরণীয়, অনুসরণীয়। তিনি ছিলেন দুঃসাহসী। কখনো দেখিনি কোনো অন্যায়ের সঙ্গে আপোস করেছেন বা পিছপা হয়েছেন তিনি। তিনি সাদাকে সাদা বলতেন, কালোকে কালো। তার নিদের্শিত সেই আদর্শ অনুসরণ করেই পথ চলেছে যুগান্তর এবং ভবিষ্যতেও সেই ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখবে। বাংলাদেশের অনেক শিল্পপ্রতিষ্ঠানের চেয়ে যমুনা গ্রুপ অনন্য। খুব সহজ সীমারেখা দিয়ে এটা বোধগম্য। আর এটি হয়েছে নুরুল ইসলাম বাবুলের বলিষ্ঠ নেতৃত্ব ও দূরদর্শিতার কারণে। আমরা নুরুল ইসলাম বাবুলকে হৃদয়ের গভীর থেকে ভালোবাসি। তার অসমাপ্ত কর্মগুলো এগিয়ে নিতে চাই।

যুগান্তর সম্পাদক বলেন, আসুন আজকের এই দিনে তার নির্দেশিত পথ অনুসরণ করেই আমরা এগিয়ে যাই, তাহলেই তার আত্মা শান্তি পাবে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর