শনিবার ২৪ জুলাই ২০২১ | ১৯:৩৬:১৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

পাকিস্তানকে কড়া বার্তা চীনের

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৯:৪৬, জুলাই ১৪, ২০২১

পাকিস্তানের উত্তরাঞ্চলের খাইবার পাখতুনওয়া প্রদেশে একটি বাসে শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চীনের ৯ প্রকৌশলী ও দুই পাকিস্তানি সেনা সদস্য রয়েছেন।

এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে চীন। পাশাপাশি নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। 

হাজারার এক প্রশাসনিক কর্মকর্তা জানান, কোহিস্তানের দাসু এলাকায় চীনের অর্থায়নে একটি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। সেই কাজ তদারক করতে ৩০ চীনা প্রকৌশলীসহ কয়েকজন পাকিস্তানি প্রকৌশলী, নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়ে বাসটি হাজারা থেকে কোহিস্তানের দিকে যাচ্ছিল। সে সময় পথমধ্যে এই বিস্ফোরণ ঘটে।

খাইবার পাখতুনখাওয়ার ইনস্পেক্টর জেনারেল মোয়াজ্জাম জাহ আনসারি জানিয়েছেন, বিস্ফোরণের কারণ নিয়ে এখনও কিছু জানা যায়নি। তবে যান্ত্রিক ত্রুটির কারণে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 

এই ঘটনার পর পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে এ ঘটনার দ্রুত স্বচ্ছ তদন্তেরও দাবি জানান তিনি। 

অন্যদিকে এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনার তদন্ত সহায়তা এবং সমন্বয়ের জন্য তারা চীনের দূতাবাসের সঙ্গে গভীর যোগাযোগ রক্ষা করছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, চীন ও পকিস্তান ঘনিষ্ঠ বন্ধু এবং দু’দেশের মধ্যে স্পাত কঠিন সম্পর্ক বিদ্যমান। চীনের নাগরিকদের নিরাপত্তা এবং সুরক্ষায় পাকিস্তান ব্যাপক গুরুত্ব দেয়।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর