বৃহস্পতিবার ৬ মে ২০২১ | ১৪:৪৭:৪৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

পাকিস্তান শাসনে ৭৩ বছর ভোগান্তিতে পাক অধিকৃত কাশ্মীর

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৫:২০, নভেম্বর ১৩, ২০২০

অধিকৃত কাশ্মীরের মানুষ পাকিস্তানের উপনিবেশবাদী শাসনে ৭৩ বছর ধরে ভোগান্তিতে রয়েছে।এ বিষয়ে মানবাধিকার কর্মী আমজাদ আইয়ুব মির্জা নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন। বুধবার তিনি এ আহ্বান জানান।

পাক অধিকৃত কাশ্মীরের মিরপুরের বাসিন্দা আমজাদ যুক্তরাজ্যে নির্বাসিত জীবনযাপন করছেন। আমজাদ আইয়ুব মির্জা জো বাইডেনকে উদ্দেশ করে বলেন, আমরা এখন দ্বৈত উপনিবেশবাদের শিকার।

চীনের রোড অ্যান্ড বেল্ট ইনেশিয়েটেভের কারণে এ অবস্থা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে চীন আমাদের ভূমি গিলগিট বালতিস্তানে ঢুকে পড়েছে। চীন ও পাকিস্তানের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক বিষয়টিকে আরও চাপে ফেলেছে।

গিলগিট বালতিস্তানের প্রতিনিধি হয়ে তার সমস্যা সম্পর্কে তিনি বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে বাইডেন তাদের বিষয়ে হস্তক্ষেপ ও সমস্যা সমাধানে সহায়তা করার পক্ষে সবচেয়ে উপযুক্ত।

আইয়ুব মির্জা বলেন, আপনিই একমাত্র ব্যক্তি যিনি এ সমস্যার সমাধান করতে পারেন। আমরা পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট বালতিস্তানের জনগণ আহত এবং বিভক্ত মানুষ। আমি মনে করি আন্তর্জাতিক পর্যায়ে আপনার চেয়ে আর কোনো উপযুক্ত ব্যক্তি নেই, যিনি এ ক্ষত সরাতে সহায়তা করতে পারেন।

সোমবার বাইডেনের কাছে এ চিঠি লেখার একদিন পর তার ভিডিও বার্তা প্রকাশিত হয়েছে। ইসলামাবাদ যাতে এ অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করে ও রাষ্ট্রবিহীন অভিনেতাদের সরিয়ে নেয় সে বিষয়ে বাইডেনকে পাকিস্তানের ওপর চাপ দেয়ার আহ্বান জানান তিনি।

চিঠিতে আইয়ুব মির্জা অভিযোগ করে আরও বলেন, পাক অধিকৃত কাশ্মীরে তরুণ জনগোষ্ঠী ও বিদেশিদের ট্রেনিং দেয়া হয়, যাতে তারা সন্ত্রাসী হতে পারে। আবার এসব সন্ত্রাসীকে ভারতীয় কাশ্মীরে গোলযোগ সৃষ্টির জন্য পাঠানো হয়।

আইয়ুব মির্জা অধিকৃত কাশ্মীরে বসবাসকারী মানুষের ওপর পাকিস্তানের অত্যাচারের তালিকাভুক্ত করেছিলেন।

তিনি বলেন, সীমান্তে গুলি চালানোর সময়, এ অঞ্চলের নারীরা পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শ্লীলতাহানির অভিযোগ এনে বাঙ্কারে আশ্রয় নিতে অস্বীকার করে। এ সময় মানবাধিকারকর্মীদের অপহরণ করে হত্যা করারও অভিযোগ করা হয়।



অ্যাড বিভাগ

শিরোনাম »
শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২৩ মে পিএসএলে দল পেলেন সাকিব-লিটন ২৮ এপ্রিল টিভিতে আজকের খেলা সূচি হিজবুল্লাহ ও হামাসকে ধন্যবাদ জানাল ইরান সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রীর ১০ কোটি টাকার অনুদান মহামারি সংকট মোকাবিলায় এসকাপে ৪ প্রস্তাব শেখ হাসিনার আসছে ৬ লাখ ২ হাজার ৮৮০ কোটি টাকার বাজেট করোনার ভারতীয় ধরন বাংলাদেশের জন্য কতটা শঙ্কার স্বাস্থ্যবিধি না মানলে ফের কঠোর লকডাউন কাদের জরুরি প্রয়োজন ছাড়া ভারতে যাতায়াত বন্ধ চায় জাতীয় কমিটি ভারত-পাকিস্তানের সঙ্গে এবার ইরানের বিমান যোগাযোগ বন্ধ আর্মেনীয় গণহত্যার স্বীকৃতি দিলেন বাইডেন ক্ষুব্ধ তুরস্ক বিশ্ব নেতাদের ৪ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী করোনায় আরও ৮৮ জনের প্রাণহানি ১৬ বছরের জ্বালা মিটেছিল পাকিস্তানকে ধবলধোলাইয়ে ফিরে গেলেন মুমিনুল বাড়ি বাড়ি গিয়ে করোনা চিকিৎসার প্রস্তাব চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর করোনার মধ্যেই বাংলাদেশে উন্নতির লক্ষণ দেখছে বিশ্বব্যাংক চুয়েট, কুয়েট ও রুয়েটে সমন্বিত ভর্তির আবেদন শুরু শনিবার ব্যাংক লেনদেন চলবে দুপুর ১টা পর্যন্ত যে ২২ হাসপাতালের নার্সরা পাচ্ছেন ১১ কোটি টাকা অন্যান্য দেশ থেকেও করোনার টিকা আনার উদ্যোগ নিয়েছে সরকার মুশফিককে পেছনে ফেলে অনন্য রেকর্ড গড়লেন তামিম টেস্টে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন শান্ত শান্ত-মমিনুলের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে বাংলাদেশ জাতিসংঘের মাদকদ্রব্য কমিশন, ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ডে বাংলাদেশ শপিং মল-দোকান খোলার সিদ্ধান্ত শিগগির আসতে পারে শিল্পখাতের উপকরণ আমদানিতে বিপর্যয় আন্তর্জাতিক মানদণ্ডে দেশসেরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়