বুধবার ২২ জানুয়ারী ২০২০ | ১১:৫৬:৪৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

পুঁজিবাজারে বড় ধরনের দরপতন

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৯:৪১, ডিসেম্বর ০৯, ২০১৯

পুঁজিবাজারে আবার বড় ধরনের দরপতন হয়েছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে নেমে এসেছে তিন বছর আগের অবস্থানে। সূচকটি আজ কমেছে ৬২ পয়েন্ট। অবস্থান করছে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে। এর আগে ২০১৬ সালে ৩১ আগস্ট সূচকটি কমে ৪ হাজার ৫২৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৫১ পয়েন্ট।

ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ গতকালের চেয়ে আরও কমেছে। আজ মোট লেনদেন হয়েছে ২৭৫ কোটি ২৯ লাখ টাকা। গতকাল রোববার লেনদেনের পরিমাণ ছিল ৩৪৯ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত আছে ৫৩টির।

পুঁজিবাজার বিশ্লেষকেরা বলছেন, মূলত দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে একটি শঙ্কা থেকেই পুঁজিবাজারে দর পতন হচ্ছে। বিনিয়োগকারীদের বাজারের প্রতি অনাস্থা তৈরি হয়েছে।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, সিনোবাংলা, ড্যাফোডিল, বিএটিবিসি, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, ব্র্যাক ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, সোনার বাংলা ইনস্যুরেন্স ও রেকিট বেইকুইজার।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো নিউ লাইন, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, হাক্কানি পাল্প, জাহিন স্পিনিং, কে অ্যান্ড কিউ, রেকিট বেনকুইজার, কপার টেক, ইস্টার্ণ কেবলস, অনলিমা ইয়ার্ন ও কুইনসাউথ।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ড্যাফোডিল, জাহিন টেক্স, ঢাকা ডায়িং, বিবিএস ক্যাবলস, আলহাজ টেক্সটাইল, হাওয়া ওয়েল টেক্সটাইল, ইভিন্স টেক্সটাইল, বে লিজিং, তুংঘাই ও বিডি থাই।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৮টির, অপরিবর্তিত আছে ২৯টির।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে বিচারহীনতার সংষ্কৃতি এখন গত --- আইনমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় বঙ্গবন্ধুর ভাষণ অনুবাদ করা হবে - পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একনেকে ৮ প্রকল্প অনুমোদন ব্যয় প্রায় ২৩ হাজার কোটি টাকা ইসমত আরা সাদেক এর মৃত্যুতে স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের শোক তথ্য অধিদফতরের ওয়েবসাইটে ‘মুজিব শতবর্ষ’ নামক সেবাবক্স সংযোজন মধুমেলা-২০২০ উপলক্ষে রাষ্ট্রপতির বাণী ই-পাসপোর্ট প্রদান উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী ই-পাসপোর্ট প্রদান উপলক্ষে রাষ্ট্রপতির বাণী আরএফএল গ্রুপে প্রজেক্ট ডিরেক্টর পদে চাকরির সুযোগ ১৬৬ বছরের ইতিহাসে চা উৎপাদনে রেকর্ড মোদির ওপর ক্রুদ্ধ হয়ে বিস্ফোরক মন্তব্য নাসির উদ্দিন শাহর অদম্য লিভারপুল উন্নয়ন প্রকল্প তদারকি: আইএমইডির সুপারিশ আমলে নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বিধ্বস্ত সিরিয়াকে গড়ছেন এককালের অবরুদ্ধ নারীরাই পড়ায় তো ভাই মন বসে না ইন্টারনেটের টানে রাখাইনে গণহত্যার আলামত খুঁজে পায়নি মিয়ানমারের কমিশন ২০০ র‌্যাঙ্কিংয়ের দলও সেমিফাইনালে করণের এই প্রথম, এই শেষ সাড়ে চার ঘণ্টা পর ময়মনসিংহের সঙ্গে রেল যোগাযোগ চালু ব্যাগেজ হারালে কেজিপ্রতি ক্ষতিপূরণ লাখ টাকারও বেশি যশোর বিজিবি এবং আরআইবি’র যৌথ অভিযানে ৯৪টি স্বর্ণের বার আটক ১ ফেব্রুয়ারি থেকে ৬টি বিনিয়োগ সেবা শুধুমাত্র অনলাইনে প্রদান করবে বিডা তানজেল হোসেন খানের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক ৯৭ সহকারী জজ নিয়োগ ও পদায়ন অভিনেত্রী ইশরাত নিশাত এর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক ১ মার্চ জাতীয় বীমা দিবস নিজেদের মাঠে ইনিংস ব্যবধানে হারল দক্ষিণ আফ্রিকা মঙ্গলে ১০ লাখ মানুষ পাঠাবে মাস্ক বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা রাজা রজারকে ছুঁয়ে ফেললেন রানি সেরেনা