মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারী ২০২০ | ২৩:৫৩:০৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করার প্রস্তার ট্রাম্পের

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১১:৩৫, জানুয়ারী ২৯, ২০২০

মধ্যপ্রাচ্যে শান্তির জন্য বহুল আলোচিত কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

৮০ পাতার প্রস্তাবটি বাস্তবিক দ্বিরাষ্ট্রীয় সমাধান হবে জানিয়ে আলোচনার ভিত্তিতে ইসরাইলও এতে একমত হয়েছে বলে তিনি জানান। খবর রয়টার্সের।

৮০ পৃষ্ঠার এ পরিকল্পনার ৫০ পৃষ্ঠাই ব্যয় করা হয়েছে রাজনৈতিক পরিকল্পনা উপস্থাপনের জন্য। পরিকল্পনার বাকি ৩০ পৃষ্ঠা গত বছরের জুলাইয়েই প্রকাশ করা হয়েছিল। যেখানে মূলত অর্থনৈতিক পরিকল্পনা তুলে ধরা হয়। মঙ্গলবার প্রকাশিত পরিকল্পনায় পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের প্রস্তাবে পশ্চিমতীরে ইসরাইলের দখলকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে বলে উল্লেখ করা হয়েছে। বিনিময়ে চার বছরের জন্য ইসরা।ল দখলকৃত এলাকার সম্প্রসারণ বন্ধ রাখবে। এ সময়টিতে ফিলিস্তিন রাষ্ট্রের বিষয়টি নিয়ে আলোচনা চলবে।

৫ হাজার কোটি ডলারের সেই পরিকল্পনাটি তৈরিতে মুখ্য ভূমিকা রেখেছিলেন ট্রাম্প জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার।

হোয়াইট হাউসে দখলদার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আজ শান্তির জন্য ইসরাইল এক বড় পদক্ষেপ নিয়েছে।

২০১৪ সালে ইসরাইল-ফিলিস্তিন আলোচনা কোনো মীমাংসা ছাড়াই বন্ধ হয়ে যায়। সেই আলোচনা নতুন করে আবার শুরু হবে কিনা, সে বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবে কিছু স্পষ্ট করা হয়নি।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ফিলিস্তিন প্রস্তাবটি নিয়ে সংশয়ী থাকবে, সে বিষয়ে তারা নিশ্চিত। তবে ধীরে ধীরে তারা আলোচনার জন্য রাজি হবে।

একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি আদায়ে ফিলিস্তিনের যে দীর্ঘদিনের লড়াই, সে পথে এই পরিকল্পনা বেশ বড়সড় বাধা হয়েই সামনে এসেছে। নির্বাচন সামনে থাকায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বেশ চাপে রয়েছেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
আমি বিশ্বাস করি না মুশফিক পাকিস্তান গেলে পরিবার কান্নাকাটি করবে বাংলাদেশে আসছেন গেইল-বেয়ারস্টো-ডুপ্লেসিসরা করোনাভাইরাসে আক্রান্ত হলেন ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে ১১, দেখা মাত্র গুলির নির্দেশ ভারতের ৬ বিচারপতি সোয়াইন ফ্লুতে আক্রান্ত প্রাথমিকে সৃষ্টি হচ্ছে সহকারী প্রধান শিক্ষকের পদ তামিম বিশ্বের সেরা একজন ব্যাটসম্যান: মুমিনুল হাউ‌ডি মো‌দি থে‌কে নম‌স্তে ট্রাম্প শুরুতেই তাইজুলের আঘাত ইভাংকার গায়ে লাখ টাকার জামা বিদ্যুৎ খাতে আরও জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর করোনাভাইরাসে চীনা ভক্তদের পাশে অভিনেতা আমির খান আমাকে জড়িয়ে নোংরা উক্তি মোটেও ভালো লাগছে না: শাবনূরের প্রতিক্রিয়া মদ খেলেই চলবে না যে ইলেকট্রিক সাইকেল স্কুল থেকে ফেরার পথে ফিলিস্তিনি শিশুর চোখে ইসরাইলি পুলিশের গুলি লিবিয়ায় তুরস্কের ১৬ সেনা নিহত ব্লাকমেইলই ছিল পাপিয়ার স্বামীর প্রধান পেশা আমার মাথাটা অন্যদের থেকে একটু হলেও ভালো উন্নয়ন প্রকল্প যেন একটি আরেকটির পরিপূরক হয়: প্রধানমন্ত্রী বাংলাদেশের ভূয়সী প্রশংসায় অ্যাঞ্জেলিনা জোলি বিএনপি জনগণের দল নয়, কাজ করে বেগম জিয়া ও তারেক রহমানের স্বার্থেই -তথ্যমন্ত্রী অনলাইনের মাধ্যমে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে -ভূমিমন্ত্রী বাংলাদেশের ঐতিহ্যময় শিল্প সংরক্ষণে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে পায়রা বন্দরের জন্য দু’টি পাইলট ভেসেল হস্তান্তর আগামী ২৯ ফেব্রুয়ারি-২১ মার্চ হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন বান্দরবানের জামছড়িতে হত্যার ঘটনায় পার্বত্য মন্ত্রীর নিন্দা ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ডিসেম্বরের মধ্যে কর্মপরিকল্পনা চূড়ান্ত দেশ গঠনে স্কাউটরা বলিষ্ঠ ভূমিকা রাখছে -ভূমিমন্ত্রী অটোয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাবাকে নিয়ে লিখতে প্রধানমন্ত্রীকে অনুরোধ