বৃহস্পতিবার ৬ মে ২০২১ | ১৫:৩৪:২৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

বাইডেন সরকারে মন্ত্রী হতে পারেন বাঙালি অরুণ মজুমদার

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২১:২৮, নভেম্বর ১৯, ২০২০

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে চলেছেন জো বাইডেন। নতুন সরকারের প্রস্তুতি হিসেবে কেবিনেট সদস্যদের বিষয়টি আলোচনায় এসেছে। এই আলোচনায় স্থান পেয়েছে গুগলের সাবেক নির্বাহী কর্মকর্তা ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক অরুণ মজুমদার।  যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবরে আভাস দেয়া হয়েছে এই বাঙালি জ্বালানিমন্ত্রী হতে পারেন। 

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট,  দ্য স্ট্যানফোর্ড ডেইলি জানিয়েছে, বাইডেনের মন্ত্রিসভায় অরুণ মজুমদারের থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, অরুণ মজুমদার এনার্জি বা জ্বালানিমন্ত্রী হতে পারেন।  

ডয়েচে ভেলে বলছে, বাংলাদেশ ও ভারতের বাইরে কোনো দেশে এখন কোনো বাঙালি মন্ত্রী নেই। যুক্তরাজ্যে লেবার পার্টি ভোটে জিতলে হয়ত শামি চক্রবর্তী মন্ত্রী হতে পারতেন। লেবার জেতেনি। ফলে তারও মন্ত্রী হওয়া হয়নি। এই অবস্থায় যুক্তরাষ্ট্রে অরুন যদি মন্ত্রী হতে পারেন, তা হলে তা অবশ্যই এক বঙ্গসন্তানের বড় কৃতিত্ব হিসাবে চিহ্নিত হবে।

অরুণ মজুমদার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের একটি ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। বাইডেনের অধীনে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ার দৌড়ে যারা এগিয়ে রয়েছেন তিনি তাদের মধ্যে রয়েছেন।

মঙ্গলবার বাইডেনের ট্রানজিশন টিমের জ্বালানি বিষয়ক প্রধান হিসেবে আমেরিকা প্রবাসী ভারতীয়-বাঙালি অরুণ মজুমদারের নাম প্রকাশ করা হয়েছে; সম্ভাব্য জ্বালানিমন্ত্রীর সংক্ষিপ্ত তালিকায়ও তার নাম রয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তি জানিয়েছে। 

ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, তিনি দুই দলের কাছেই জনপ্রিয়। তাই তিনি এনার্জিমন্ত্রী হলে সিনেটের অনুমোদন পাওয়া সহজ হবে। তাই তিনি এনার্জিমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে। তবে সম্ভাব্য এনার্জিমন্ত্রী হিসাবে আরো তিনজনের নাম নিয়েও আলোচনা হচ্ছে।

এক বঙ্গসন্তানের যুক্তরাষ্ট্রে মন্ত্রী হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় পশ্চিমবঙ্গে হইচই শুরু হয়েছে। অনেকেই দাবি করছেন, অরুণ মন্ত্রী হতে পারলে সেটা হবে, বাঙালির মেধা ও বুদ্ধির জয়। বাঙালির মেধা স্বীকৃতি পাবে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২৩ মে পিএসএলে দল পেলেন সাকিব-লিটন ২৮ এপ্রিল টিভিতে আজকের খেলা সূচি হিজবুল্লাহ ও হামাসকে ধন্যবাদ জানাল ইরান সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রীর ১০ কোটি টাকার অনুদান মহামারি সংকট মোকাবিলায় এসকাপে ৪ প্রস্তাব শেখ হাসিনার আসছে ৬ লাখ ২ হাজার ৮৮০ কোটি টাকার বাজেট করোনার ভারতীয় ধরন বাংলাদেশের জন্য কতটা শঙ্কার স্বাস্থ্যবিধি না মানলে ফের কঠোর লকডাউন কাদের জরুরি প্রয়োজন ছাড়া ভারতে যাতায়াত বন্ধ চায় জাতীয় কমিটি ভারত-পাকিস্তানের সঙ্গে এবার ইরানের বিমান যোগাযোগ বন্ধ আর্মেনীয় গণহত্যার স্বীকৃতি দিলেন বাইডেন ক্ষুব্ধ তুরস্ক বিশ্ব নেতাদের ৪ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী করোনায় আরও ৮৮ জনের প্রাণহানি ১৬ বছরের জ্বালা মিটেছিল পাকিস্তানকে ধবলধোলাইয়ে ফিরে গেলেন মুমিনুল বাড়ি বাড়ি গিয়ে করোনা চিকিৎসার প্রস্তাব চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর করোনার মধ্যেই বাংলাদেশে উন্নতির লক্ষণ দেখছে বিশ্বব্যাংক চুয়েট, কুয়েট ও রুয়েটে সমন্বিত ভর্তির আবেদন শুরু শনিবার ব্যাংক লেনদেন চলবে দুপুর ১টা পর্যন্ত যে ২২ হাসপাতালের নার্সরা পাচ্ছেন ১১ কোটি টাকা অন্যান্য দেশ থেকেও করোনার টিকা আনার উদ্যোগ নিয়েছে সরকার মুশফিককে পেছনে ফেলে অনন্য রেকর্ড গড়লেন তামিম টেস্টে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন শান্ত শান্ত-মমিনুলের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে বাংলাদেশ জাতিসংঘের মাদকদ্রব্য কমিশন, ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ডে বাংলাদেশ শপিং মল-দোকান খোলার সিদ্ধান্ত শিগগির আসতে পারে শিল্পখাতের উপকরণ আমদানিতে বিপর্যয় আন্তর্জাতিক মানদণ্ডে দেশসেরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়