শনিবার ৪ জুলাই ২০২০ | ১১:৫৮:২৮

মোহনা সংবাদ ২৪ ডট কম

বার্লিনে মুসলমানদের নামাজ আদায়ে খুলে দেয়া হলো গির্জা

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২২:৪৩, মে ২৩, ২০২০

মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ পড়া সম্ভব না হওয়ায় বার্লিনের একটি গির্জা এবার মুসল্লিদের জন্য তাদের দরজা খুলে দিয়েছে। যা সংহতি প্রকাশের এক চমৎকার উদাহরণ বলে মনে করা হচ্ছে।

 

চলতি মাসের শুরুতে প্রার্থনার জন্য জার্মানির উপাসনালয়গুলো খুলে দেয়া হয়েছে। কিন্তু লোকজনকে অবশ্যই পরস্পরের থেকে পাঁচ ফুট দূরত্ব বজায় রাখার নিয়ম মেনে চলতে বাধ্য করে দেয়া হয়।

বার্লিনের নৌকোলান জেলার দারুস সালাম মসজিদটি অবস্থিত। শুক্রবারে সেখানে শতাধিক মুসলমান জুমা আদায় করেন।

কিন্তু করোনাভাইরাস প্রতিরোধের নির্দেশনা মেনে নামাজ আদায় করতে গিয়ে দেখা গেছে, মসজিদটিতে ৫০ জনের বেশি মুসল্লি ধরছে না।

এ অবস্থায় কাছের মার্থা লুথেরিন গির্জা সাহায্যে এগিয়ে আসে। তারা আরব ও জার্মানির মুসলমানদের সেখানে নামাজ আদায় করতে অনুরোধ করে।

মসজিদের ইমান মোহাম্মদ ত্বহ সাবরি বলেন, সংহতির কারণেই এই সহযোগিতা সম্ভব হয়েছে। নামাজ আদায়ে কষ্ট দেখে তারা জিজ্ঞেস করলো যে আমাদের আরও জায়গা দরকার কিনা। এ সময়ে তারা আমাদের প্রতি চমৎকার এক সংহতি প্রকাশ করলেন।

তিনি বলেন, মহামারী আমাদের একটি সম্প্রদায়ে পরিণত করেছে। সংকট লোকজনকে একত্রিত করে দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দারুস সালাম মসজিদে জুমার নামাজ পড়তে সাধারণত কয়েকশ মুসলমান জড়ো হন। কিন্তু নতুন নির্দেশনায় সেখানে ৫০ জনের বেশি মানুষের পক্ষে নামাজ পড়া সম্ভব ছিল না। শেষ পর্যন্ত মার্থা লুদেরান গির্জা দ্বার খুলে দিলে স্থান সংকুলানের সমস্যা মিটে যায়।

মুসল্লি সামির হামদুন বলেন, (গির্জার ভেতরে থাকা) বাদ্যযন্ত্র আর ছবিগুলোর জন্য একটা অদ্ভূত অনুভূতি হচ্ছিল। কিন্তু আপনি যদি দেখেন, যদি এসব ছোটখাট বিষয় ভুলে যান, শেষ পর্যন্ত এটিও তো ঈশ্বরেরই ঘর

সেদিন নামাজ আদায়ে কেবল মুসলমানেরাই ছিলেন না, ছিলেন মার্থা লুদেরান গির্জার যাজকও।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক