মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১২:৫১:১৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

বিরোধ নিয়ে যুক্তরাষ্ট্র-ইরানের সাংঘর্ষিক সংকেত

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১০:৩৩, জুলাই ১৯, ২০১৯

চলমান দ্বন্দ্ব নিরসনে গতকাল মঙ্গলবার মিশ্র সংকেত দিয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি অনুযায়ী যে পরিমাণ ইউরেনিয়ামের মজুত থাকার কথা, তার সীমা অতিক্রম করার হুমকি দিয়েছেন। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, বিরোধ নিরসনের ক্ষেত্রে অনেক দূর এগিয়েছে দেশ দুটি।

২০১৫ সালে হওয়া ছয় জাতি পারমাণবিক চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে আসার পর যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার কারণ হিসেবে ট্রাম্প বলেছিলেন, আগের চুক্তিটি ইরানের পক্ষে যায়, যা তেহরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরিতে ও মধ্যপ্রাচ্যে অপকর্ম চালিয়ে যাওয়ার পরোক্ষ স্বাধীনতা দেয়।

ট্রাম্প ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেন, যাতে দেশটি আলোচনার টেবিলে ফিরে আসে। এই উত্তেজনা যুদ্ধের রূপ নিতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করলেও যুক্তরাষ্ট্র তার পথ থেকে ফিরে আসেনি। ইরানও ক্রমে শক্ত প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে। কারণ, দেশটি যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতারিত হয়েছে বলে মনে করছে। একই সঙ্গে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যও প্রতিশ্রুতি ভঙ্গ করছে বলে জানিয়েছেন ইরানের চূড়ান্ত কর্তৃপক্ষ আয়াতুল্লাহ খামেনি। বিশেষ করে মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে তেহরানের তেল রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় ক্ষোভ জানিয়েছে ইরান।

গত মে ও জুন মাসে উপসাগরীয় অঞ্চলে তেলবাহী ছয়টি ট্যাংকারে হামলার ঘটনা ঘটে। এসব ঘটনার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র; যদিও তেহরান সব সময় এই অভিযোগ নাকচ করে আসছে। এ বিষয় নিয়ে কথার লড়াই চলতে থাকে দুই পক্ষের মধ্যে। এমন পরিস্থিতিতে গত ২০ জুন ইরান জানায়, আকাশসীমা লঙ্ঘন করায় হরমুজ প্রণালিতে তারা গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। পরে বিষয়টি স্বীকারও করে যুক্তরাষ্ট্র। সঙ্গে অভিযোগ করে, এর আগের সপ্তাহেও ইরান মার্কিন একটি ড্রোনকে লক্ষ্য করে গুলি ছুড়েছিল। সব মিলিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনা যেকোনো সময় যুদ্ধে রূপ নেওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

আয়াতুল্লাহ খামেনি তাঁর ওয়েবসাইটে বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রীর হিসাব অনুযায়ী, ইউরোপ এর মধ্যে ১১টি অঙ্গীকার ভঙ্গ করেছে। আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি, এর চেয়েও বেশি মেনেছি। এখন আমরা চুক্তি শিথিল করতে চাইলে তারা বিরোধিতা জানাচ্ছে। ব্যাপারটা ভীষণ অপমানজনক! আপনারা নিজেরাই তো কথা রাখেননি!’

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বার্তায় খামেনি বলেন, ‘আমরা চুক্তি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছি এবং এই ধারা অব্যাহত থাকবে।’

জাতিসংঘের আণবিক শক্তি সংস্থার পরিদর্শকেরা গত সপ্তাহে নিশ্চিত করেছেন, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণে গতি সঞ্চার করেছে। ২০১৫ সালের চুক্তিতে ১৫ বছরের জন্য নিম্নমানের ইউরেনিয়ামের (ইউরেনিয়াম-২৩৫, আইসোটোপের পরিমাণ যেখানে ৩ দশমিক ৬৭ শতাংশ) মজুত ৩০০ কেজিতে সীমিত রাখার কথা বলা হয়েছিল। বর্তমানে ইরানের মজুত করা আইসোটোপে ইউরেনিয়ামের পরিমাণ ৪ দশমিক ৫ শতাংশ।

এর আগে খামেনি ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিতে এবং তাঁর জোরদার নিষেধাজ্ঞার বিরোধিতা করতে ব্যর্থ হওয়ার জন্য ইউরোপীয় শক্তিকে দোষারোপ করেছেন। তবে গণমাধ্যমের সামনে পারমাণবিক চুক্তি নিয়ে এমন স্পষ্টভাবে এই প্রথম মুখ খুললেন তিনি। ইউরেনিয়াম মজুত করে পারমাণবিক বোমা তৈরির ক্ষেত্রে ইরানের কাছে ইউরোপের কোনো আবেদন যে ধোপে টিকবে না, তাও জানিয়ে দিয়েছেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বৈঠক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্ন আমিনবাজারে পরিবেশ দূষণ বিরোধী অভিযান স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ বিধিলঙ্ঘনের শামিল তথ্যমন্ত্রী শিল্প প্রতিষ্ঠান ও বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি সাত দিনে করোনাভাইরাস: চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ ড্রেসিংরুম থেকে বিমানবন্দরে টাইগাররা হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে চালক নিহত, স্থানীয়দের বিক্ষোভ এমন আজগুবি কথা জীবনেও শুনিনি, মাহবুব প্রসঙ্গে কাদের বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন