শনিবার ৪ জুলাই ২০২০ | ১০:৩৩:০০

মোহনা সংবাদ ২৪ ডট কম

ভারতকে সংস্কৃতির ভিত্তিতেই এগোতে হবে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৫:৪১, মে ৩১, ২০২০

ভারত সীমান্তে চীন আগ্রাসী আচরণে ব্যস্ত থাকলেও ভারতীয় নিরাপত্তা বাহিনী শুধু সীমান্ত রক্ষাই করছে না, পাশাপাশি আর্টিক্যাল ৩৭০ বাতিল-পরবর্তী অবস্থা মোকাবেলায়ও জোরদার ভূমিকা পালন করছে। এ অঞ্চলের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় ভারত কাজ করছে।

 

একই সঙ্গে ভৌগোলিক দাবি বজায় রেখেই ভারতকে ইতিহাস, সংস্কৃতি ও ভাষার ভিত্তিতে চীনের সঙ্গে সীমান্ত বিরোধ নিরসনে এগিয়ে যেতে হবে।

দ্য উইককে দেয়া সাক্ষাৎকারে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বোর্ডের সদস্য তিলক দেভাশের এসব কথা বলেন।

দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার উত্তেজনা শান্তিপূর্ণ উপায়ে নিরসনে চীনের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়ে তিলক দেভাশের বলেন, দিল্লি ও বেইজিংয়ে কূটনৈতিক পর্যায়ে যোগাযোগ চলছে।

সেনাবাহিনী পর্যায়ে এবং কূটনৈতিক পর্যায়ে উভয় পথেই ভারত ও চীন আলোচনা চালিয়ে যাচ্ছে।

সীমান্তে শান্তি বজায় রাখতে দুই দেশই একাধিক প্রটোকলে স্বাক্ষর করেছে জানিয়ে তিনি বলেন, সীমান্ত ব্যবস্থাপনা এবং এসব প্রটোকল কঠোরভাবে মেনে চলতে ভারতীয় সেনাবাহিনী দায়িত্বশীল ভূমিকা রাখছে।

সরকারের নির্দেশনা তারা অনুসরণ করছে। একই সঙ্গে সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করছে।

তিনি বলেন, গিলগিট-বেলুচিস্তান (জিবি) কৌশলগতভাবে উপমহাদেশের একটি গুরুত্বপূর্ণ অঞ্চল। কারোকুলাম পাস ও মহাসড়ক ব্যবহার করে পাকিস্তানি ভূখণ্ডে চীনের প্রবেশের সুযোগ করে দিয়েছে জিবি। অথচ ভারতের ভূমিতে প্রবেশে আফগানিস্তান ও মধ্য এশিয়াকে দিচ্ছে না।

জিবি ব্যবহার করে পাকিস্তানে পারমাণবিক অস্ত্র ও প্রযুক্তি সরবরাহ করতে সক্ষম হয় চীন। এ অঞ্চলে বিশাল মিঠা পানির মজুদ রয়েছে।

এটির মাধ্যমে তিব্বতের সঙ্গে জিনজিয়াংকে চীন সংযুক্ত করেছে। এ অঞ্চল ছাড়া আরব সাগরে চীন প্রবেশ করতে পারবে না।

তিনি বলেন, করোনার কারণে প্রায় একঘরে হয়ে পড়া চীন অন্যত্র নজর ঘোরাতেই বেশি আগ্রহী। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চীনবিরোধী জোটে ভারত শামিল হোক তা বেইজিং চায় না।

এছাড়া এমনও মনে করা হচ্ছে, সীমান্তবর্তী এলাকায় সামরিক প্রয়োজনে ভারতের নানা ধরনের অবকাঠামো নির্মাণ চীনের অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই ভারতকে তারা একটা বার্তা দিতে চাইছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক