বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ | ২২:৫৯:২০

মোহনা সংবাদ ২৪ ডট কম

ভুল বানান ৪ কোটি ৬০ লাখ নোটে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১১:৩৯, মে ১০, ২০১৯

গত বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় ৫০ ডলারের নতুন নকশার নোট বাজারে ছাড়া হয়। তবে ওই নোটে একটি শব্দ ভুল বানানে লিখে বেশ অস্বস্তিতে পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বিবিসির খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) নোটটিতে খুদে হরফে ‘responsibility’ লেখার পরিবর্তে ভুলে ‘responsibilty’ লিখে ফেলেছে। অনাকাঙ্ক্ষিত এই ভুলের কথা গতকাল বুধবার স্বীকার করে নিয়েছে আরবিএ। এ ছাড়া নোটটি দ্বিতীয়বার ছাপার সময় ভুল দূর করা হবে বলেও নিশ্চিত করেছে তারা।

অস্ট্রেলিয়ার ৫০ ডলারের নতুন নকশার নোট। ছবি: বিবিসির সৌজন্যেগত বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় ৫০ ডলারের নতুন নকশার নোট বাজারে ছাড়া হয়। তবে ওই নোটে একটি শব্দ ভুল বানানে লিখে বেশ অস্বস্তিতে পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বিবিসির খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) নোটটিতে খুদে হরফে ‘responsibility’ লেখার পরিবর্তে ভুলে ‘responsibilty’ লিখে ফেলেছে। অনাকাঙ্ক্ষিত এই ভুলের কথা গতকাল বুধবার স্বীকার করে নিয়েছে আরবিএ। এ ছাড়া নোটটি দ্বিতীয়বার ছাপার সময় ভুল দূর করা হবে বলেও নিশ্চিত করেছে তারা।

বিবিসি জানিয়েছে, ভুল বানানে ৫০ অস্ট্রেলীয় ডলারের ৪ কোটি ৬০ লাখ নোট ছাপানো হয়েছে। বর্তমানে এই নোট অস্ট্রেলিয়ার জনগণের হাতে হাতে ঘুরছে। ওই ব্যাংক নোটটি গত বছরের শেষ দিকে নতুন নকশায় বাজারে ছাড়া হয়। নতুন নকশার এক পাশে রাখা হয়েছে দেশটির প্রথম নারী সাংসদ ইডেথ কাওয়ানের ছবি। অন্যপাশে রয়েছে অস্ট্রেলিয়ার বিশিষ্ট লেখক ডেভিড উনাইপনের ছবি।

বানানের ওই ভুল হয়েছে ইডেথ কাওয়ানের ছবির পাশে। ইডেথ কাওয়ানের ছবির পেছনে দেখা যায়, ঘাসে আচ্ছাদিত একটা পথ। আসলে ওই পথটি তৈরি করা হয়েছে আণুবীক্ষণিক হরফে লেখা একটি বাক্যকে একাধিকবার পাশাপাশি সাজিয়ে। ওই বাক্যটি মূলত কাওয়ানের একটি উক্তি। কাওয়ান যখন পার্লামেন্টের সদস্য হন, তখন তিনি পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছিলেন, ‘প্রথম নারী হিসেবে পার্লামেন্টে আসাটা এক বিশাল দায়িত্ব (responsibility)। আমি জোর দিতে চাই ওই সব প্রয়োজনীয় বিষয়ে, যেগুলো অন্য নারীদের এখানে আসার পথ করে দেবে।’ এই বাক্যটি বেশ কয়েকবার আণুবীক্ষণিক হরফে ছাপা হয়েছে এবং প্রতিবার ওই বাক্যের ‘responsibility’ থেকে একটি ‘i’ বাদ পড়েছে। তবে ওই ভুলটি ধরা পড়তে সময় লেগেছে প্রায় ছয় মাস।

অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি ব্যবহার হয় এই ৫০ ডলারের নোট। এটি আরও সহজলভ্য করতে এবং জাল হওয়া ঠেকাতে গত বছরের অক্টোবরে নোটটিতে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য যোগ করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। আর ওই বৈশিষ্ট্য যোগ করতে গিয়েই এমন ভুল করে বসেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। মজার বিষয় হলো, অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নোটটি বৈধ হিসেবেই বাজারে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক